তথ্যপ্রযুক্তির সঙ্গে তাল না মেলাতে পারলে টিকে থাকা অকল্পনীয়

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বর্তমান বিশ্ব তথ্যপ্রযুক্তি নির্ভর। তথ্যপ্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে চলতে না পারলে আগামীর বিশ্বে টিকে থাকা অকল্পনীয়। তাই আইসিটিতে প্রশিক্ষণ অত্যন্ত জরুরি।

শনিবার নিজ নির্বাচনী এলাকা পীরগঞ্জ উপজেলা পরিষদ অডিটরিয়ামে প্রধানমন্ত্রীর কার্যালয় কর্তৃক পরিচালিত সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের আওতায় তথ্য প্রযুক্তি ও ড্রাইভিং প্রশিক্ষণ উদ্বোধনকালে এসব কথা বলেন তিনি।

স্পিকার বলেন, কারিগরি বা কর্মমুখী শিক্ষা হচ্ছে এমন এক ধরনের শিক্ষা যাতে শিক্ষার্থী তার জীবনের বাস্তব ক্ষেত্রে কোনো একটি পেশা সম্পর্কে সম্যক জ্ঞান লাভ করতে পারে। এ শিক্ষা গ্রহণের পর শিক্ষার্থীকে আর চাকরির জন্য অপেক্ষা করতে হয় না। সে নিজেই স্বাধীনভাবে কারিগরী বা কর্মমুখী পেশার মাধ্যমে জীবিকা নির্বাহ করতে পারে।

তিনি বলেন, তথ্য প্রযুক্তি ও ড্রাইভিং প্রশিক্ষণ এ অঞ্চলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর যুবকদের বেকারত্ব থেকে মুক্তির পথ দেখাবে। নতুন নতুন উদ্যোক্তা হয়ে আরও অনেক যুবককে কাজ করার সুযোগ তৈরি করে দিতে সক্ষম হবে। ফলশ্রতিতে এ অঞ্চলের জন্য নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন হবে বলে আমার বিশ্বাস।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) টিএমএ মমিনের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পীরগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান নুর মোহাম্মদ মন্ডল, পৌর মেয়র আবু সালেহ মো. তাজিমুল ইসলাম শামীম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শফিউর রহমান মিলন মন্ডল এবং মহিলা ভাইস চেয়ারম্যান রওশন আরা আলম রিনা।

এর আগে স্পিকার বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী, প্রধানমন্ত্রীর স্বামী ড. এম. এ ওয়াজেদ মিয়ার ১০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে পীরগঞ্জে তার কবর জিয়ারত এবং তার রুহের মাগফিরাত কামনায় পরিচালিত দোয়ায় শরিক হন। পরে তিনি ড. এম এ ওয়াজেদ মিয়ার স্মরণে পীরগঞ্জ উপজেলা প্রশাসন কর্তৃক প্রকাশিত স্মরণিকার মোড়ক উন্মোচণ করেন।

এ সময় তিনি বলেন, ড. ওয়াজেদ মিয়ার জন্মবার্ষিকী অথবা মৃত্যুবার্ষিকীতে পীরগঞ্জের সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে বিজ্ঞান মেলার আয়োজন করা হবে। পীরগঞ্জের মাটিতে জন্ম নিয়ে বিশ্বে দ্যুতি ছড়িয়েছেন ওয়াজেদ মিয়া। নিজে আলোকিত হয়েছেন এবং আলোকিত করেছেন দেশের মানুষকে। এ ধরনের আইসিটি প্রশিক্ষণ ঘরে ঘরে প্রজন্ম থেকে প্রজন্ম ওয়াজেদ মিয়ার মতো আলোকিত মানুষের জন্ম দিবে বলে উল্লেখ করেন তিনি

এছাড়া স্পিকার রংপুর থেকে পীরগঞ্জ রুটে চলাচলের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া বিআরটিসির দ্বিতল বাস সার্ভিস উদ্বোধন করেন। এ সময় বিআরটিসি রংপুর ডিপোর ব্যবস্থাপক উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ