ধান কেটে দিলেন সরকারি কর্মকর্তা, শিক্ষক, সাংবাদিকরা

কৃষক আজিজার রহমানের সাথে সুশীল নেতৃবৃন্দ
কৃষক আজিজার রহমানের সাথে সুশীল নেতৃবৃন্দ

দেশের বিভিন্ন জায়গায় যখন কৃষকরা তাদের ফসল মাঠ থেকে ঘরে তুলতে পারছিলেন না, অনেকে শ্রমিক নিতে না পেরে আগুন দিয়ে মাঠ পুড়িয়ে দিয়েছেন। আবার কেউ মাড়িয়ে দিয়েছেন পুরো মাঠ। ঠিক তখনি নওগাঁর ধামইরহাটের কৃষকদের পাশে দাঁড়ালেন স্থানীয় কৃষি অফিস, বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী ও সাংবাদিকবৃন্দ। তাদের সমন্বয়ে কৃষকদের জমি থেকে ধান কাটায় সাহায্য করেন এসব সুশীল শ্রেণীর ব্যক্তিবর্গ।

শনিবার সকাল ৭টায় কৃষি কর্মকর্তা সেলিম রেজা, চকময়রাম সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এসএম খেলাল ই-রব্বানী, উপজেলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মেহেদী হাসান, ২০ শিক্ষার্থীসহ অনেকেই ঘাড়ে গামছা নিয়ে ধান কাটতে নেমে পড়তে দেখা গেছে। দুপুর ১২টা পর্যন্ত কৃষক আজিজার রহমানের দেড় বিঘা জমির ধান কাটেন তারা।

জমিতে ধান কাটায় অংশ নেওয়া উপজেলা কৃষি অফিসার সেলিম রেজা বলেন, স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠনের সহযোগিতা নিয়ে আগামী ১০ দিনের প্রতিদিন একবেলা করে বিনামূল্যে ধামইরহাটে গরিব কৃষকদের ধান কেটে দেওয়ার উদ্যোগ নিয়েছি আমরা। কৃষকরা যাতে তাদের কষ্টের ফসল ঘরে তুলতে পারেন সেজন্য আমরা এই উদ্যোগ নিয়েছি।

উপজেলা নির্বাহী অফিসার গনপতি রায় বলেন, বাংলাদেশ কৃষিভিত্তিক দেশ। আর আমাদের বর্তমান সরকার কৃষকবান্ধব সরকার। এ কারণে সরকারি কর্মকর্তা ও সুশীল সমাজের ব্যতিক্রমী এমন উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসার দাবিদার। আমার পক্ষ থেকে আমি সার্বিক সহযোগিতা দেবো।

তবে জমির মালিক আজিজার রহমান জানান, আমি টাকার জন্য কামলা লাগাতে পারছিলাম না। আমার ধান পেকে গেলেও আমি চিন্তায় ছিলাম কীভাবে ধান কাটবো। আজ উপজেলা কৃষি অফিসারসহ অনেকেই আমার জমির ধান কেটে দিয়েছেন। তবে আমি তাদের ধান কেটে দেওয়া চাই না, ধানের ন্যায্যমূল্য ফিরিয়ে দেওয়া হোক।


সর্বশেষ সংবাদ