৭০ টাকাই থাকছে সর্বনিম্ন ফিতরা

  © সংগৃহীত

জনপ্রতি সর্বনিম্ন ৭০  টাকা ফিতরা নির্ধারণ করা হয়েছে। জাতীয় ফিতরা নির্ধারণ কমিটির সভায় এর হার নির্ধারণ করা হয়। বৃহস্পতিবার (১৬মে) রাজধানীর বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে ফিতরার এ হার নির্ধারণ করা হয়েছে।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র ইমাম ও জাতীয় ফিতরা কমিটির সভাপতি মুফতি মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, এ বছর সর্বনিম্ন ফিতরা ৭০ টাকা নির্ধারণ করা হয়েছে, আর সর্বোচ্চ ফিতরা ১ হাজার ৯৮০ টাকা। গত বছর ফিতরার হার সর্বনিম্ন ৭০ টাকাই ছিল তবে সর্বোচ্চ ছিল ২ হাজার ৩১০ টাকা।

মাওলানা মিজানুর রহমানের সভাপতিত্বে ফিতরা নির্ধারণ কমিটির সদস্য ও বিশিষ্ট আলেমরা উপস্থিত ছিলেন। সভায় সিদ্ধান্ত হয়, ইসলামি শরিয়ত মতে সামর্থ্য অনুযায়ী আটা, খেজুর, কিসমিস, পনির ও যবের যে কোনো একটি পণ্যের নির্দিষ্ট পরিমাণ বা এর বাজার মূল্য ফিতরা হিসেবে গরিবদের মধ্যে বিতরণ করা যায়।

আটার ক্ষেত্রে এর পরিমাণ ১ কেজি ৬৫০ গ্রাম (অর্ধ সা)। খেজুর, কিসমিস, পনির ও যবের ক্ষেত্রে ৩ কেজি ৩০০ গ্রামের (এক সা) মাধ্যমে সাদকাতুল ফিতর (ফিতরা) আদায় করতে হয়। এসব পণ্যের বাজার মূল্য হিসাব করে সর্বোচ্চ ও সর্বনিম্ন ফিতরা নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছেন বায়তুল মোকাররমের সিনিয়র ইমাম মাওলানা মিজানুর রহমান।


সর্বশেষ সংবাদ