কবি হেনরিকে মুক্তি দেয়ার ২৪ ঘণ্টা আল্টিমেটাম

মঙ্গলবার গ্রেপ্তার হওয়া কবি হেনরি স্বপনকে মুক্তি দিতে ২৪ ঘণ্টার সময় বেঁধে দিয়েছে লেখক, সাংবাদিক, ছাত্র, বুদ্ধিজীবীরা। রাজধানীর শাহবাগে বুধবার এক মানববন্ধন থেকে এ ঘোষণা দেয়া হয়। অন্যথায় শাহবাগে লাগাতার অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দেয়া হয়। ‘নিপীড়নের বিরুদ্ধে শাহবাগ’ নামক একটি সংগঠনের ব্যানারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে প্রকাশক রবীন আহসান বলেন, হেনরি স্বপনকে মুক্তি দেয়া না হলে শুক্রবার বিকেল ৪টা থেকে শাহবাগে আমরা অবস্থান ধর্মঘট পালন করব। আমরা সরকারকে জানিয়ে দিতে চাই- ডিজিটাল আইনে নিরপরাধ মানুষ, লেখক-শিল্পী-চলচ্চিত্রকার-কবিদের নিয়ন্ত্রণ করা হচ্ছে। আমরা যখন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ওপেন করি হাজারো মানুষ বিভিন্ন ধর্মের নানা ধরনের কথা বলছেন, কিন্তু তাদের গ্রেফতার করা হচ্ছে না। বাছাই করে হেনরি স্বপনদের মতো কবি-সাহিত্যিকের গ্রেফতার করা হচ্ছে। তার মানে হচ্ছে আমাদের সরকার ভয় দেখাতে চান। আমরা সরকারকে বলব, ভয় পেতে পেতে আমরা রাস্তায় নামতে শিখেছি। যখন এই ভয় আপনারা ভেঙে দেবেন তখন পুলিশের বুলেট কামান এসবকে ভয় পাব না।

চলচ্চিত্র পরিচালক আবু সাইদ বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের বিরুদ্ধে সম্পাদক পরিষদসহ যখন সবাই প্রতিবাদ করেছিল তখন বলা আইনটি পুনর্বিবেচনা করা হবে। কিন্তু করা হয়নি। আমরা স্বাধীন দেশে বাস করি। আমাদের বাক স্বাধীনতা থাকতে হবে।

সংগঠনের সমন্বয়ক আকরামুল হকের সভাপতিত্বে বক্তব্য রাখেন কবি সাহেদ কায়েস, প্রাবণ প্রকাশনীর স্বত্বাধিকারী রবিন আহসান, নাট্যকার অনন্ত হীরা, কবি সরদার ফারুক, প্রগতি লেখক সংঘের সাধারণ সম্পাদক দীপংকর গৌতম, আইনজীবী হাসান তারেক চৌধুরী সোহেল, ইন্ডিপেন্ডেট ইউনিভার্সিটির অধ্যাপক আবদুল বাতেন, ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সভাপতি মেহেদী হাসান নোবেল, লেখক শওকত হোসেন, বাকি বিল্লাহ।


মন্তব্য

সর্বশেষ সংবাদ