আগুন দেয়া সেই ক্ষেতের ধান কেটে দিলো শিক্ষার্থীরা

  © সংগৃহীত

বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা টাঙ্গাইলের কালিহাতী উপজেলার পাইকড়া ইউনিয়নের আব্দুল মালেক সিকদারের আগুন দেয়া ক্ষেতের ধান কেটে দিয়েছেন। বেশ কয়েকটি কলেজের শিক্ষার্থীরা ওই ক্ষেতের ধান কেটে দেন।

বুধবার (১৫ মে) দুপুরে শিক্ষার্থীরা মালেকের ক্ষেতের এই ধান কেটে দেন। গত রোববার (১২ মে) দুপুরে শ্রমিকের মূল্য বৃদ্ধি ও ধানের দাম কম হওয়ায় ন্যায্যমূল্যের দাবিতে নিজের ক্ষেতের পাকা ধান গাছে আগুন দিয়ে অভিনব প্রতিবাদ জানান আব্দুল মালেক।

শিক্ষার্থী মো. রাফি বলেন, সংবাদ মাধ্যমে জানতে পারি শ্রমিকের মূল্য বেশি ও ধানের দাম কম হওয়ায় নিজের ক্ষেতে আগুন ধরিয়ে প্রতিবাদ করেছেন আব্দুল মালেক। মানববিক বিবেচনা করে আমরা মালেক কাকার ক্ষেতে ধান কেটে দিয়েছি। মাওলানা মোহাম্মদ আলী কলেজের শিক্ষার্থী মো. আল-আমিন বলেন, ধানের দামের তুলনায় ধানকাটা শ্রমিকের মূল্য অনেক বেশি। প্রায় দেড় মণ ধানের দাম দিয়ে একজন ধানকাটা শ্রমিকের মজুরি হয়। সেই দিক বিবেচনা করে আমরা মালেক চাচার ধান কেটে দিয়েছি। একই কলেজের শিক্ষার্থী মো. সুজন বলেন, ধানকাটা শ্রমিকের মূল্য বেশি হওয়ার পরও শ্রমিক সংকট রয়েছে। ফলে ধানকাটা নিয়ে বিপাকে পড়েছেন অনেক কৃষক। সেই বিবেচনায় আমরা বিভিন্ন কলেজ থেকে এসেছি মালেক কাকাকে সহযোগিতা করার জন্য।

আব্দুল মালেক বলেন, শিক্ষার্থীরা আমার ধান কেটে দেওয়ায় আমি খুশি। শ্রমিক না পাওয়ায় ও ধানের দাম কম হওয়ায় ক্ষেতে আগুন দিয়ে প্রতিবাদ জানিয়েছিলাম। তিনি আরো বলেন যদি কৃষক বাঁচে তবেই বাঁচবে দেশ।


সর্বশেষ সংবাদ