ধানের ন্যায্য মূল্যের দাবিতে দেশব্যাপী মানববন্ধন কাল

ধানসহ সকল কৃষিপণ্যের ন্যায্যমূল্য নির্ধারণ, কৃষিখাতে পর্যাপ্ত ভর্তুকি প্রদান এবং এব মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য কমিয়ে নিয়ে আসার দাবিতে আগামীকাল বুধবার দেশব্যাপী মানববন্ধন করবেন কোটা সংস্কার আন্দোলনকারীরা। দেশে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের সকল কমিটি পৃথকভাবে এ কর্মসূচি পালন করবে।

সোমবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের ব্যানারে এ মানববন্ধনের আয়োজন করা হয়। সেখানে এ কর্মসূচি ঘোষণা করা হয়।

ঘোষিত কর্মসূচি অনুযায়ী কেন্দ্রীয়ভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে মানববন্ধন কর্মসূচি পালন করা হবে। বেলা ১২টায় এর আয়োজন করা হবে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, কোটা সংস্কার আন্দোলন প্রধান দুই ফেসবুক গ্রুপ বন্ধ হয়ে যাওয়ায় বিকল্প উপায়ে এ আন্দোলনের প্রচারণা চালানো হচ্ছে। ইতোমধ্যে ফেসবুকে একটি ইভেন্টনও খোলা হয়েছে।

ইভেন্টের বর্ণনায় বলা হয়েছে, ‘কৃষকরা আর কত সহ্য করবে? ফসলের ন্যায্য মূল্য পায়না। প্রতি মণ ধানে ১৫০-২০০ টাকা করে লোকসান! এমন চলতে থাকলে কি তারা আার ধান চাষ করবে? কৃষকরা ধান চাষ বন্ধ করলে দেশে কি ভয়াবহ অবস্থা সৃষ্টি হবে, একবার কল্পনা করতে পেরেছেন?

কৃষিঋণ মওকুফ ও ফসলের ন্যায্য মূল্যের দাবিতে গতবছর দিল্লির রাজপথ দখল নিয়েছিলো ভারতের কৃষকসমাজ। আমাদের কৃষকদের দাবি কৃষকদেরই আদায় করতে হবে। কৃষকসমাজকে সংগঠিত করে তাদের নিয়ে রাজপথে নেমে ন্যায্য দাবি আদায়ে এদেশের ছাত্রসমাজকে এগিয়ে আসতে হবে।এদেশে ছাত্ররা কথা না বললে কিছুই হয়না, তাই ছাত্রসমাজকে অনুরোধ করবো কৃষকদের দাবির বিষয়ে সোচ্চার হওয়ার জন্য।

ঋণখেলাপীদের কোটি কোটি টাকা মওকুফ করতে পারলে, কৃষকদের ভর্তুকি দিতে সমস্যা কোথায়? আর ধানের দাম কম, অথচ চালের দাম বেশি। এই সংকট তৈরির জন্য যারা দায়ী তাদেরকেও চিহ্নিত করে শাস্তির আওতায় আনতে হবে। কৃষক বাঁচলে বাঁচবে দেশ। আসুন, কৃষকদের দাবির বিষয়ে সোচ্চার হই। ‘কৃষক বাঁচলে বাঁচবে দেশ, গড়বো সোনার বাংলাদেশ।’

‘ধানসহ সকল কৃষিপণ্যের ন্যায্য মূল্য নির্ধারণ,কৃষিখাতে পর্যাপ্ত সরকারি ভর্তুকি নিশ্চিতকরণ এবং মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য নিরসনের দাবিতে আগামীকাল বুধবার (১৫ মে) দুপুর ১২টায় মানববন্ধন আয়োজন করা হয়েছে। কেন্দ্রীয়ভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে অনুষ্ঠিত হবে। একই সাথে দেশের সকল বিশ্ববিদ্যালয়, কলেজ, জেলা এবং উপজেলার কমিটি মানববন্ধন কর্মসূচি পালন করবে।’

ফেসবুক ইভেন্টটি দেখতে এখানে ক্লিক করুন

আরো পড়ুন: কৃষকদের রক্ষায় প্রয়োজনে লংমার্চ করা হবে


মন্তব্য

সর্বশেষ সংবাদ