বিশ্ব অটিজম সচেতনতা দিবসে পালন করা হবে যেসব কর্মসূচী

  © টিডিসি ফটো

সারা বিশ্বের মতো বাংলাদেশেও আগামীকাল রোববার (০২ এপ্রিল) উদযাপিত হবে ১৬তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস। এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘রূপান্তরের অভিযাত্রায় সবার জন্য নিউরোবান্ধব অন্তর্ভুক্তিমূলক বিশ্ব গঠন।’

জানা গেছে, সমাজকল্যাণ মন্ত্রণালয় বিশ্বঅটিজম সচেতনতা দিবস ২০২৩ উদযাপনে ব্যাপক পরিসরে প্রস্তুতি গ্রহণ করেছে। উদযাপনের অংশ হিসেবে সচিবালয়সহ সকল সরকারি গুরুত্বপূর্ণ ভবন ও স্থাপনায় ০১ এপ্রিল ২০২৩ তারিখ সন্ধ্যা থেকে দুই রাত্রি নীল বতি প্রজ্জ্বলন করা হবে। বিদেশে বাংলাদেশ দূতাবাস এবং মিশনসমূহেও নীলবাতি প্রজ্জ্বলন করা হবে। একইসাথে দিবসটি উপলক্ষে দেশের প্রতিটি জেলায় আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন : অটিজমে বিশেষ অবদান রেখে সম্মাননা পাচ্ছেন ১৩ ব্যক্তি-প্রতিষ্ঠান

রোববার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দিবসটি উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে সমাজল‌্যাণমন্ত্রী নরুজ্জামান আহমেদ এমপি প্রধান অতিথি, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো: আশরাফ আলী খান খসরু, এমপি বিশেষ অতিথি ও সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি জনবা রাশেদ খান মেনন, এমপি বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. জাহাঙ্গীর আলম সভাপতিত্ব করবেন।

এ বছর অটিজম বিষয়ে বিশেষ অবদান রাখায় পাঁচটি ক্যাটাগরীতে ১০ জন ব্যক্তি ও ০৩ টি প্রতিষ্ঠান বিশেষ সম্মাননা পাচ্ছেন। অনুষ্ঠানের দিন তাঁদের হাতে সম্মাননা তুলে দেওয়া হবে।


সর্বশেষ সংবাদ