এলআরবি’র পরিবর্তে ‘বালাম অ্যান্ড দ্য লিগ্যাসি’

আইয়ুব বাচ্চু ও বালাম
আইয়ুব বাচ্চু ও বালাম  © সংগৃহীত

আইয়ুব বাচ্চুর চির বিদায়ে বদলে গেলো তারই গড়া ব্যান্ডদল ‘এলআরবি’। গত বছরের ১৮ অক্টোবর হৃদরোগে আক্রান্ত হয়ে রাজধানীর স্কয়ার হাসপাতালে মারা যান কিংবদন্তী এই ব্যান্ড তারকা ও গিটারিস্ট। সঙ্গীতের এ কিংবদন্তির মৃত্যু হলেও বেঁচে ছিল ‘এলআরবি’। কিন্তু এখন ব্যান্ড দলটির নাম পরিবর্তন হওয়ায় পুরোপুরি মৃত্যু ঘটল আইয়ুব বাচ্চুর ‘এলআরবি’ ব্যান্ড নামের।

গত ৫ এপ্রিল পুনঃরায় গঠন হয় ব্যান্ডদল ‘এলআরবি’। ব্যান্ডে নতুন ভোকাল হিসেবে যুক্ত হয় কণ্ঠশিল্পী বালাম। এতে ভক্ত-সমর্থকরা প্রিয় আইয়ুব বাচ্চুর জায়গায় বালামকে মানতে পারেননি। তাই সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনাসহ নানা প্রতিক্রিয়া দেখায় আইয়ুব বাচ্চুর ভক্ত-সমর্থকরা। এমনকি আপত্তি তুলেন এ কিংবদন্তীর পরিবারও।

‘এলআরবি’ আইয়ুব বাচ্চুর সৃষ্টি হওয়ায় তার পরিবার থেকে সোজা জানানো হয়েছে, এ নাম আর অন্য কেউ ব্যবহার করতে পারবে না। এদিকে বাচ্চু পরিবারের এ অনুরোধের প্রতি সম্মান জানিয়ে তা মেনে নিয়েছেন ‘এলআরবি’র বাকী সদস্যরা। তারা দলের নাম বদলে ফেলেছেন ঠিকই কিন্তু ছাড়েননি বালামকে। মূল ভোকাল হিসেবে তাকে রেখেই নতুন করে দলের নাম দেয়া হয়েছে ‘বালাম অ্যান্ড দ্য লিগ্যাসি’।

দলের ম্যানেজার শামীম আহমেদ জানান, বাচ্চু ভাইয়ের পরিবার থেকে ‘এলআরবি’ নাম ব্যবহার না করতে অনুরোধ করলে তাদের প্রতি সম্মান জানিয়ে দলের নাম পরিবর্তন করি। দলের নতুন নাম রাখা হয়েছে ‘বালাম অ্যান্ড দ্য লিগ্যাসি’। ‘এলআরবি’র প্রাণপুরুষ আইয়ুব বাচ্চু ভাইয়ের প্রতি শ্রদ্ধা ও সম্মান রেখে সকলের প্রিয় ব্যান্ডকে রক্ষা করার জন্যই আমাদের এ উদ্যোগ।

এদিকে ব্যান্ড দলের নাম পরিবর্তন হলেও যেকোনো কনসার্টে বা স্টেজ অনুষ্ঠানে ‘বালাম অ্যান্ড দ্য লিগ্যাসি’ দল আইয়ুব বাচ্চুর গানগুলো পরিবেশন করতে পারবেন বলে জানান শামীম আহমেদ। বলেন, শুধু ব্যান্ডের নামটাই পরিবর্তন হয়েছে, অন্য কিছু নয়।


মন্তব্য