গণপরিবহনে ৬০ শতাংশ বর্ধিত ভাড়া দ্রুত প্রত্যাহার উচিত

আবু হানিফ
আবু হানিফ  © ফাইল ফটো

দেশের কোথাও গণপরিবহনে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না। যে সব শর্ত অনুসরণ করে বর্ধিত ভাড়া আদায়ের কথা বলা হয়েছিল তা মানা হচ্ছে না। শুধু বাড়তি ভাড়া আদায় করা ছাড়া আর কোন নিয়মই মানা হচ্ছে না। আগের মতোই গাদাগাদি করে যাত্রী বহন করা হচ্ছে। আবার এই করোনাকালীন ক্ষতি পুষিয়ে নেওয়ার জন্য সরকারের বর্ধিত ৬০ শতাংশ ভাড়ার চেয়েও বেশি ভাড়া আদায় করা হচ্ছে অধিকাংশ রুটে।

এতে করোনা সংকটে কর্মহীন ও আয় কমে যাওয়া সাধারণ মানুষের যাতায়াত দুর্বিসহ হয়ে উঠেছে। যেখানে নিত্য প্রয়োজনীয় জিনিস ক্রয় করতে রীতিমতো হিমসিম খাচ্ছে মানুষ।

সাধারণ মানুষের কথা চিন্তা না করে সরকার পরিবহন মালিকদের স্বার্থে ভাড়া বাড়িয়ে ছিলো। অথচ অন্য কোন দেশে ভাড়া বাড়ানোর নজির নাই। এই সুযোগে দেশের বিভিন্ন স্থানে বিভিন্ন পরিবহনে দ্বিগুণ ভাড়াও আদায় করছে অথচ মানা হচ্ছে না কোন স্বাস্থ্যবিধি। যার ভুক্তভোগী সাধারণ মানুষ।

অন্যদিকে করোনার কারণে কর্মহীন হয়েছে অনেক মানুষ,আয় কমেছে অনেকের। কিন্তু পরিবহনে যেমন ভাড়া বেড়েছে তেমনি বেড়েছে নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের। ফলে চরম ভোগান্তিতে সাধারণ মানুষ। তাই সাধারণ মানুষের কথা চিন্তা করে বর্ধিত ভাড়া দ্রুত সময়ের মধ্যে কমানো উচিত।

লেখক, যুগ্ম আহ্বায়ক, বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ


সর্বশেষ সংবাদ