মেস ভাড়া ভোগান্তির সমাধান আর কবে?

মো. আল-আমিন মাসুদ
মো. আল-আমিন মাসুদ

দেশে করোনার একচেটিয়া প্রভাব চলছে। অদৃশ্য এই অনুজীবের শক্তির কাছে নত হয়েছে বিশ্বের সকল পরাক্রমশালী শক্তি। পুরো বিশ্বের ন্যায় আমাদেরও কোনো করুণা করেনি করোনা। প্রতিদিন স্বাস্থ্য অধিদপ্তরের ব্রিফিংয়ের শেষে আক্রান্ত ও মৃত্যুর ডিজিটগুলো দ্রুতই বড় হচ্ছে।

করোনার প্রকোপ শুরু হওয়ার পর থেকেই সংক্রামণরোধে সরকার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে। তারই অংশ হিসেবে মার্চ থেকেই বন্ধ দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান। সেই সাথে বন্ধ শিক্ষার্থীদের বড় অংশের আয়ের একমাত্র উৎস টিউশন। তাই করোনার শুরুর দিকেই ক্যাম্পাস ছেড়ে গ্রামে ফিরেছে সবাই। তবে সেখানেও অস্বস্তি। ক্যাম্পাস বন্ধ থাকায় মেসের শিক্ষার্থীদের মেসে না থাকলেও ভাড়া ঠিকই দিতে হচ্ছে মাসের পর মাস।

স্বাভাবিকভাবেই দেশের পাবলিক বিশ্ববিদ্যালয় ও সরকারি কলেজগুলোর শিক্ষার্থীদের বড় একটা অংশ মধ্যবিত্ত ও নিম্নবিত্ত পরিবারের সন্তান। অনেকের ক্ষেত্রেই টিউশন হচ্ছে নিজের পড়াশুনার খরচ এবং পরিবারের টুকটাক খরচ চালানোর একমাত্র অবলম্বন। করোনার জন্য সেই শিক্ষার্থীদের আর্থিক অবস্থা এখন তলানীতে। একদিকে করোনায় রোজগারের পথ বন্ধ, অন্যদিকে মাস শেষে বড় হচ্ছে মেস ভাড়ার বোঝা। শিক্ষার্থীরা দ্বিমুখী এ চাপে প্রায় দিশেহারা।

করোনার শুরু থেকে সরকার অনেকখাত ও শ্রেনির মানুষের মাঝে প্রণোদনা দিলেও বঞ্চিত ছিলো দেশের বৃহৎ শিক্ষার্থী সমাজ। বাড়িভাড়া নিয়ে মাঝে মধ্যে উচ্চ পর্যায় থেকে মানবিক বাণী শোনালেও তা ছিলো অপর্যাপ্ত ও দায়সারা। ফলাফল স্বরূপ মেস মালিকদের কাছে এখন জিম্মি অধিকাংশ শিক্ষার্থী। তিতুমীর কলেজসহ কয়েক জায়গায় মেসে ডেকে এনে আটকে রেখে অপহরণ কায়দায়ও ভাড়া আদায়ের অভিযোগও শোনা যাচ্ছে। তবে বেশ কিছু বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে এবং প্রশাসনের সহায়তায় কিছু সুখবর পাওয়া গেলেও তা খুবই নগণ্য।

দেশের এই দুর্দিনে, দেশের ভবিষ্যৎ চালিকাশক্তি এই বিশাল জনগোষ্ঠীর কাছে সরকারের অবশ্য দায়বদ্ধতা রয়েছে। তাই সরকারে উচিত এ বিষয় দ্রুত কার্যকরি ব্যবস্থা গ্রহণ করা। বিক্ষিপ্তভাবে ও ব্যাক্তি উদ্যোগে অল্প কিছুর সমাধান না করে, সমন্বিত উদ্যোগ গ্রহণ করা। প্রয়োজনে এলাকা ভিত্তিকভাবে সিটি কর্পোরেশনের মেয়র, এমপি, কাউন্সিলর, প্রশাসন, মেস মালিক ও শিক্ষকদের সমন্বয় আলোচনা করে একটা পথ বের করা।

শিক্ষার্থীদের এই দুর্দিনে রাজনৈতিক নেতা, সরকার এবং শিক্ষকদের যদি না পাশে পায় তাহলে আর কবে পাবে? এখনই যদি মেস ভাড়ার সমাধান না হয় আর কবে হবে?

লেখক: শিক্ষার্থী, সরকারি তিতুমীর কলেজ


সর্বশেষ সংবাদ