করোনায় প্রাপ্ত বয়স্কদের সুস্থ থাকার ৫ উপায়

সবুজ শাক-সবজি
সবুজ শাক-সবজি  © ফাইল ফটো

করোনায় সুস্থ থাকতে হলে সঠিক পরিমাণে পুষ্টিকর খাবার ও পানীয় গ্রহণ করা খুবই জরুরি। যারা প্রতিদিন পুষ্টিসমৃদ্ধ সুষম খাবার গ্রহণ করেন তাদের জটিল এবং সংক্রামক রোগের ঝুঁকি কম এবং তাদের রোগ প্রতিরোধ ক্ষমতাও বেশি।

করোনার এই সংকটে সঠিক খাদ্যাভ্যাস রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। তাহলে জেনে নেয়া যাক সুস্থ থাকতে হলে আমাদের করণীয় সম্পর্কে-

খাদ্য তালিকায় প্রচুর পরিমানে অপ্রক্রিয়াজাত তরতাজা ফলমূল ও শাকসবজি রাখুন

ফলমূল, শাকসবজি, বাদাম জাতীয় খাবার, শস্য জাতীয় খাবার, মাছ, মাংস ও দুধ এই খাবারগুলো টাটকা অবস্থায় খাওয়ার চেষ্টা করুন। ফলমূল ও শাকসবজিতে রয়েছে ভিটামিন, মিনারেল ও ফাইটোনিউট্রিয়েন্টস যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে বিশেষ ভূমিকা পালন করে। খাবার কখনোই অতিরিক্ত সিদ্ধ করবেন না। এতে খাবারের পুষ্টিমান কমে যায়।

প্রচুর পানি পান করুন

জীবনের জন্য পানি একটি অপরিহার্য উপাদান। পানি আমাদের দেহে পুষ্টি উপাদান ও বিভিন্ন রাসায়নিক পদার্থ পরিবহনে অংশগ্রহন করে, দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে, বর্জ্য পদার্থ নিঃসরণে সহায়তা করে এবং বিভিন্ন হাড়ের সংযোগস্থলে পিচ্ছিল কারক হিসেবে কাজ করে থাকে। সুতরাং এটি স্পষ্ট পানি ছাড়া আমাদের দেহের শারীর বৃত্তীয় প্রক্রিয়া সম্পন্ন করা অসম্ভব। তাই আমাদের উচিত প্রতিদিন প্রচুর পানি পান করা।

তেল জাতীয় খাবার কম খান

সম্পৃক্ত  ও ট্রান্সফ্যাটিএসিড যুক্ত খাবার যেমন অতিরিক্ত তেলে ভাজা খাবার, ফাস্ট ফুড, মার্গারিন, কুকিজ, ফ্রোজেন পিৎজা ইত্যাদি পরিহার করুন। এগুলোর বদলে অসম্পৃক্ত ফ্যাটি এসিডযুক্ত খাবার যেমন মাছের তেল, বাদাম তেল, ক্যানোলাওয়েল, সূর্যমুখী তেল, অলিভওয়েল, কর্ন ওয়েল ইত্যাদি খাওয়ার চেষ্টা করুন। এতে আপনার হৃদরোগের ঝুঁকি অনেকাংশে কমে যাবে।

চিনি ও লবন কম খান

চিনি ও লবন এই দুটিকে সাদা বিষ বলে অভিহিত করা হয়। আমাদের প্রত্যেকের উচিত খুব অল্প পরিমানে লবন এবং চিনি খাওয়া, যাতে আমরা সুস্থ থাকতে পারি। বিশেষ করে সফট ড্রিংকস ও এনার্জি ডিংকস পরিহার করার চেষ্টা করুন। কারন এতে প্রচুর চিনি থাকে যা দেহের বিভিন্ন ধরনের রোগের কারন হতে পারে।

বাইরে খেতে যাওয়া পরিহার করুন

কভিড-১৯ মহামারীর এই সময়ে বাইরে যাওয়া মানেই বিপদ বাড়ানো। তাই খাওয়ার জন্যে বাইরে না গিয়ে খাবার ঘরেই তৈরী করুন। ঘরে তৈরী খাবার যেমন স্বাস্থ্যসম্মত তেমনি আপনাকে কভিড-১৯ সংক্রমণের হাত থেকে বাঁচতে সাহায্য করবে।

লেখক: শিক্ষার্থী, ফলিতপুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগ, ইসলামী বিশ্ববিদ্যালয়


সর্বশেষ সংবাদ