কোনটা পাপ কোনটা না: নিজেকে প্রশ্ন করুন

আসিফ নজরুল
আসিফ নজরুল  © ফাইল ফটো

আগের একটা পোষ্টে হুমায়ূন আহমেদের নাটক দেখতে বলেছি বলে কেউ কেউ রাগ করেছেন। তাদের উদ্দেশ্যে বলছি, নাটক দেখা যে পাপ এটা তো আমার মনে হয় না। হতে পারে এটা আমার ভুল, হতে পারে এটা আসলে পাপ। কিন্তু আমার তা বুঝে আসে না। তবে কোনটা পাপ কোনটা না- এ নিয়ে কিন্তু আপনারও বিভ্রান্তি আছে।

যেমন: ফেসবুক দেখা যে পাপ এটাও কেউ কেউ ভাবেন। কিন্তু আপনারা তো ফেসবুকে লিখেই আমাকে নাটক না দেখতে বলেছেন।তারমানে তাদের মতে আপনিও পাপ করছেন।আবার, ছবি তোলাও কারো কারো মতে পাপ। কিন্তু আপনি তো আপনার প্রোফাইলে ছবি দিয়েছেন। অনেকের মতে যে এসব পাপ তা আপনার বুঝে আসে না। ঠিক তেমনি আমার বুঝেও কিছু জিনিস আসে না। যদি কখনো আসে নাটক দেখবো না।

আমার উপলদ্ধি হচ্ছে নামাজ পড়তে হবে, রোজা রাখতে হবে, দান করতে হবে, পিতামাতা, পরিবার, প্রতিবেশীর প্রতি দায়িত্ব পালন করতে হবে। এগুলো কতোটুক করি সেটা জনারণ্যে আমি বলবো না। কারণ এগুলো করা হয় আল্লাহ্-র সন্তুষ্টির জন্য, নিজের বিবেকবোধের জন্য। কারো কাছ থেকে প্রশংসা পাওয়ার জন্য না, কারো কাছে জানান দেয়ার জন্য না।

আমার উপলদ্ধি হচ্ছে কোনভাবে হারাম উপার্জন করা যাবে না, হারাম আয়ের মানুষের কোন এবাদত কবুল হয়না। আমার উপলদ্ধি হচ্ছে মিথ্যে কথা বলা যাবে না, গিবত করা যাবে না, আমানতের খেয়ানত করা যাবে না, অকারণে মানুষকে কষ্ট দেয়া যাবে না, অন্যায়ের প্রতিবাদ করতে হবে, বিপদে মানুষের পাশে দাড়াতে হবে।

আমার উপলদ্ধি হচ্ছে বারবার নিজেকে প্রশ্ন করতে হবে আমি কতোটুকু ভালো মানুষ? নিজেকে ধিক্কার দিতে হবে, অনুশোচনা করতে হবে, ক্রমাগত আরো ভালোমানুষ হতে হবে। অন্যকে প্রশ্ন করার আমি কে? কে নামাজ পড়লো না, কে মুরতাদ, কে দোজখে যাবে, কে নাস্তিক - এটা বলার আমি কে? আপনিই বা কে? যার জবাব সে দেবে। ভালো পথে, বা ঈমানের পথে আহবান আপনি অবশ্যই করতে পারেন, কিন্তু অন্যর গিবত করে, অন্যকে দোষারোপ করে, ধিক্কার দিয়ে নয়।

আগের পোস্টে দু’একজন বলেছেন হুমায়ূন আহমেদ নাস্তিক ছিলেন। আমার প্রশ্ন এটা আপনি জানলেন কিভাবে? না জেনে যদি একজন মরহুম মানুষ সম্বন্ধে গিবত গান, তার শাস্তি কি আপনি জানেন? যারা এতোবড় অন্যায় কথা বলেছেন তারা আমাকে আর ফলো করবেন না আমি আশা করি। হুমায়ূন আহমেদ আমার দেখা বহু ইসলামী লেবাসধারী মানুষের চেয়ে অনেক ভালোমানুষ ছিলেন। এদেশে যারা ‘সমাজের বিবেক বা বাতিঘর’ হিসেবে পরিচিত তাদের অধিকাংশের চেয়ে উনি অনেক বেশী বিশুদ্ধ মানুষ ছিলেন।

আরেকটা কথা কাউকে নাস্তিক বা বিধমী ধরে নিয়ে আপনি ভাবতে পারেন যে তার নাটক আপনি দেখবেন না। তাহলে আমার অনুরোধ আজ থেকে আপনি ফেসবুক দেখাও বন্ধ করেন, বন্ধ করেন কম্পুটার ব্যবহার এবং বিজ্ঞানের আরো বহু আবিস্কার। পারবেন? না পারলে এসব বলবেন না।

মানুষকে উপদেশ বা ধিক্কার দেয়ার আগে আমরা নিজেরা কি করি- আসুন সে প্রশ্ন করি নিজেকে। শুধুমাত্র নামাজ রোজা, কোরআন তেলওয়াত করলেই আমাদের ধর্মপালন করা সম্পূর্ন হয়ে যায় না। আমাদের যদি আয় হয় একটুও মানুষ ঠকিয়ে, একটুও অন্যপথে - আমাদের কোন এবাদত তো কবুলই হবেনা। কয়জন ভাবি আমরা এভাবে? ভাবলে এতো নামাজীর এদেশে এতো চোর বদমাশ কেন?
আমাকে ভালোবাসলে দোয়া করবেন। সত্যি যেন একজন খাটি মানুষ হতে পারি। জীবনে যেন এমন কিছু না করি যে আল্লাহ্-র রহমত

চলে যায় আমার উপর থেকে।
সবাই ভালো থাকবেন। আমার কোন ভুল হলে মাফ করবেন।

এর আগে একটি পোস্টে আসিফ নজরুল লিখেছে, ‘‘হুমায়ূন আহমেদের দুটো কালজয়ী সিরিজ নাটক দেখানো হচ্ছে বিটিভি-তে প্রতিদিন রাত ৮-৩০ থেকে। কোথাও কেউ নেই এবং বহুব্রীহি। প্রাণভরে উপভোগ করছি, আপনারাও দেখুন।

করোনাকালের এ বিষন্ন সময়ে নাটক দুটো দেখানোর সিদ্ধান্তের জন্য তথ্য মন্ত্রণালয় আর বিটিভিকে অনেক ধন্যবাদ।’’

[ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. আসিফ নজরুলের ফেসবুক স্ট্যাটাস থেকে]


সর্বশেষ সংবাদ