কোটা সংস্কার আন্দোলনের সেই ভয়াল ৮ এপ্রিল আজ

আবু হানিফ
আবু হানিফ  © টিডিসি ফটো

২০১৮ সালের আজকের এইদিনে সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে পূর্ব ঘোষণা অনুযায়ী গণপদযাত্রা কর্মসূচি পালনের জন্য কেন্দ্রীয়ভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে দুপুর ২টায় পদযাত্রা শুরু করা হয়। পদযাত্রাটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে শাহবাগ মোড়ে এসে রাস্তায় অবরোধ করা হয়।

এসময় শিক্ষার্থীদের ‘বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের টাঁই নাই'’ স্লোগানে স্লোগানে মুখরিত হয় শাহবাগসহ পুরো ক্যাম্পাস এলাকা। শিক্ষার্থীদের বক্তব্য কোটার বিষয়ে সুনির্দিষ্ট কোন সিদ্ধান্ত না আসলে তারা শাহবাগ অবরোধ ছাড়বে না। একইসঙ্গে জনপ্রশাসন মন্ত্রীও পদত্যাগ দাবি করেন তারা। এভাবে বিকেল ঘনিয়ে সন্ধ্যা তারপর রাত ৮টার কিছু সময় পর আন্দোলনকারীদের লক্ষ্য করে টিয়ারগ্যাস ছুড়ে পুলিশ। এতে ছত্রভঙ্গ হয়ে দিকবিদিক ছড়িয়ে-ছিটিয়ে পড়ে আন্দোলনকারীরা। সেখানে অনেক শিক্ষার্থী আহত হয়।

তারপর সারারাত চলে সাধারণ শিক্ষার্থীদের ওপর পুলিশের গুলি ও টিয়ারগ্যাস, আন্দোলন দমাতে পুলিশের সাথে অস্ত্র হাতে যোগ দেন ছাত্রলীগের ক্যাডার বাহিনী। সেদিন রাতে ভিসি স্যারের বাসভবনে আগুন দেয় অজ্ঞাতরা। অথচ সিসিটিভি ফুটেজ দেখে সেই অপরাধীদের শনাক্ত করার সুযোগ ছিল। কিন্তু অজানা কারণে তাদেরকে শনাক্ত করা হয়নি। সেদিন রাতে পুরো ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস রণক্ষেত্রে পরিণত হয়। আর আহত হয় অসংখ্য সাধারণ শিক্ষার্থী।

লেখক: যুগ্ম আহ্বায়ক, বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ


সর্বশেষ সংবাদ