করোনায় মহিলার তুলনায় পুরুষের মৃত্যুর হার কেনো বেশি

  © ফাইল ফটো

করোনাভইরাস সংক্রামণে পুরুষদের মৃত্যুর হার মহিলাদের তুলনায় অনেক বেশি। পুরুষের মৃত্যুর হার ইতালীতে ৭০% ও কোরিয়াতে ৫৪%। চায়নাতে পুরুষদের মৃত্যুর হার ৬৪% আর মহিলাদের হার ৩৬%। এখন প্রশ্ন করোনায় পুরুষদের মৃত্যুর হার মহিলাদের তুলনায় কেনো বেশি?

১. মহিলাদের ইমিউন রেসপোন্স (Heigher Immune Response) পুরুষদের তুলনায় অনেক বেশি -
ক. মহিলাদের ইমিউন রেসপোন্স (Immune Respose) পুরুষদের তুলনায় বেশি, তাই মহিলাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি।
খ. কোন কোন গবেষকরা বলছে, মহিলাদের ইস্ট্রোজেন (Female hormone Estrogen) নামক হরমোনের পরিমান বেশি এবং মহিলাদের দুইটি X-ক্রোমোজম (X-chromosome) আছে, যারা ইমিউন জীন (Immune-related genes) বহন করে। এই দুইটি ফ্যাক্টর মহিলাদের বেশি ইমিউন রেসপোন্সের (Immune Response) তৈরিতে সহায়তা করে বলে ধারনা করা হচ্ছে।
গ. গবেষকেরা যখন মহিলা ইদুরে ইস্ট্রোজেন হরমোন ব্লক (Blocked Estrogen Hormone) করে এবং মহিলা ইদুরের ওভারী (Ovaries) ওপারেশনের মাধ্যমে ফেলে দেয়, তখন মহিলা ইদুরের মৃত্যুর হার করোনাভাইরাসে বেশি দেখা যায়। যখন পুরুষ ইদুরে টেস্টোস্টেরোন হরমোন ব্লক (Blocked testosterone Hormone) করে, পুরুষ ইদুরের মৃত্যুর হার করোনাভাইরাস সংক্রামণে কম-বেশি কোন কিছু হয় না।

২. পুরুষ ও মহিলাদের স্বাস্থ্যের বিহেভিয়র এন্ড কন্ডিশন (Behaviors and Conditions) পৃথক -
ক. পুরুষদের বিদ্যমান স্বাস্থ্য সমস্যা যেমন - হাই ব্লাড পেসার, ডায়াবেটিক, ক্রনিক ফুসফুসের রোগ (High Blood Pressure, Diabetics, Chronic Pulmonary Diseases) বেশি মহিলাদের তুলনায়, যা করোনাভাইরাস সংক্রামণে পুরুষদের মৃত্যুর হার বাড়ায়।
খ. পুরুষরা মহিলাদের তুলনায় বেশি ধুমপান ও মদ্যপান করে, যার ফলে পুরুষের হাই ব্লাড পেসার, ডায়াবেটিক, ক্রনিক ফুসফুসের রোগ (High Blood Pressure, Diabetics, Chronic Pulmonary Diseases) বেশি, যাকিনা পুরুষদের মৃত্যুর ঝুঁকি বাড়ায় মহিলাদের তুলনায়।

লেখক: সিনিয়র সাইন্টিস্ট, স্কুল অব মেডিসিন, নিউ ইয়র্ক ইউনিভার্সিটি, যুক্তরাষ্ট্র।


সর্বশেষ সংবাদ