অধিভুক্ত সাত কলেজের প্রাপ্তি-অপ্রাপ্তির ৩ বছর

  © টিডিসি ফটো

২০১৭ সালের ১৬ ফেব্রুয়ারি রাজধানীর ঐতিহ্যবাহী সাতটি কলেজকে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়। ঢাবির সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকীর সাথে সরকারী সাত কলেজের অধ্যক্ষবৃন্দের কয়েক দফা বৈঠকের মাধ্যমে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়।

অধিভুক্তির মূল লক্ষ্য ছিলো সাত কলেজের শিক্ষার মান উন্নয়ন, সেশনজট হ্রাস, দ্রুত ফলাফল দেওয়াসহ সাত কলেজের সমস্যার সমাধান করা। কিন্তু অধিভুক্ত হওয়ার পর থেকে সেশনজট, ফলাফল বিপর্যয়, প্রশ্নপত্র প্রণয়নে সমস্যাসহ বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়।

২০১৭ সালের ২০ জুলাই সাত কলেজের পরীক্ষার্থীদের রুটিনের দাবিতে শাহবাগে দূর্বার আন্দোলন গড়ে তোলেন। এ আন্দোলনে পুলিশের রাবার বুলেট ও টিয়ারশেল নিক্ষেপ করলে তিতুমীর কলেজ শিক্ষার্থী সিদ্দিকুর পুলিশের গুলিতে চোঁখ হারান। আহত হন প্রায় ২০ জন শিক্ষার্থী। গ্রেফতার করা হয় ১৩ শিক্ষার্থীকে এবং প্রায় ১২শ’ শিক্ষার্থীদের নামে মামলা করে পুলিশ। এতো চড়াই উতরাই পেরিয়া সাত কলেজ বিভিন্ন সময় বিভিন্নভাবে অধিকার আদায়ের আন্দোলন করে আসছেন।

পরবর্তীতে ঢাবির বর্তমান উপাচার্য মহোদয়ের সাথে সাত কলেজের অধ্যক্ষবৃন্দ ও শিক্ষার্থীরা বিভিন্ন সময়ে বিভিন্ন সমস্যার সমাধান নিয়ে আলোচনা করেন এবং আস্তে আস্তে ফলাফল বিপর্যয়, প্রশ্নপত্র প্রণয়ন, সেশনজটসহ নানাবিধ সমস্যার সমাধান করা চেষ্টা চলছে।

লেখক: শিক্ষার্থী ঢাকা কলেজ


মন্তব্য

সর্বশেষ সংবাদ