অমুসলিমদের প্রতি মুসলমানদের সহনশীল আচরণ

  © টিডিসি ফটো

বাংলাদেশে হিন্দু, মুসলমান, বৌদ্ধ, খ্রিষ্টান সব ধর্মের মধ্যে যে সম্প্রীতির বন্ধন তা মাঝেমধ্যে বিভিন্ন গুজব ও অনাকাঙ্ক্ষিত ঘটনায় ফিকে হয়ে আসছে? আমরা কি পারি না ভালোবাসা দিয়ে একে অপরকে সম্প্রীতির বন্ধনে আবদ্ধ করতে? গাইতে কি পারি না? জাতীয় কবি কাজী নজরুল ইসলামের এই গানটি-

‘মোরা একই বৃন্তে দু’টি কুসুম, হিন্দু মুসলমান।’

মানুষের মধ্যকার বিরোধ অবধারিত হলেও সব ধর্ম ও মতাদর্শের মানুষের জানমালের নিরাপত্তা ও ধর্মীয় উপাসনালয়গুলোকে শ্রদ্ধার চোখে দেখে এবং কোনো উপাসনালয়ে হামলা যেকোনো আইনের চোখে অপরাধ। কয়েক বছর আগে রামুর ঘটনা, বি-বাড়ীয়ার নাসির নগরের ঘটনা, রংপুরের ঘটনা এবং সর্বশেষ ভোলায় মহানবী (সা.) কে অবমাননা পরবর্তী ঘটনা সবাইকে নতুন করে ভাবিয়ে তুলেছে।

এসব ঘটনা দীর্ঘদিন ধরে মুসলিম ও হিন্দুর সহাবস্থান ও বিশ্বাসের ভিতকে দুর্বল করে ফেলছে। এ বিষয়ে শান্তির ধর্ম ইসলাম সর্বাধিক সতর্ক থাকার নির্দেশ দিয়েছে। প্রয়োজনে অন্য ধর্মের উপাসনালয় রক্ষায় যুদ্ধ করার নির্দেশ দিয়েছে। এ বিষয়ে কোরআনের ভাষ্য এমন, ‘আল্লাহ যদি মানবজাতির এক দলকে অন্য দল দ্বারা প্রতিহত না করতেন, তাহলে বিধ্বস্ত হয়ে যেত খ্রিস্টান সংসারবিরাগীদের উপাসনাস্থল, গির্জা, ইহুদিদের উপাসনালয় ও মসজিদসমূহ, যার মধ্যে আল্লাহর নাম অধিক স্মরণ করা হয়।’ (সুরা হজ- আয়াত ৪০)

আল্লাহ রাব্বুল আলামীন স্বয়ং আল কোরআনে বলেছেন, ‘ধর্মের ব্যাপারে যারা তোমাদের বিরুদ্ধে লড়াই করেনি এবং তোমাদেরকে দেশ থেকে বহিষ্কৃত করেনি, তাদের প্রতি সদাচরণ ও ইনসাফ করতে আল্লাহ তোমাদেরকে নিষেধ করেন না। নিশ্চয় আল্লাহ ইনসাফকারীদেরকে ভালবাসেন।’ (সুরা আল মুমতাহিনা আয়াত- ৮)

অমুসলিম নাগরিককে হত্যা করা সম্পর্কে রাসুল (সা.) বলেছেন, ‘যে কোন সংখ্যালঘুকে হত্যা করবে সে বেহেশতের ঘ্রাণও উপভোগ করতে পারবে না। অথচ বেহেশতের সুঘ্রাণ চল্লিশ বছরের দূরত্ব হতেও অনুভব করা যাবে।’ (অমুসলিমের প্রতি ইসলামের উদারতা- ডাঃ ইউসুফ আল-কারযাভী- অনুবাদক, মাহমুদুল হাসান- পৃ ২১-২২)

ঐতিহাসিকভাবে ইসলামে অমুসলিমদের প্রতি ন্যায় বিচার ও সমতা বিধানের বহু দৃষ্টান্ত রয়েছে। মদিনার ইহুদিরা সব সময় ইসলামের বিরোধিতা করত, তথাপি রাসুল (সা.) তাদের ধর্ম পালনের অধিকার থেকে বঞ্চিত করেননি। একবার মদিনার মসজিদে বসে নবী (সা.) নাজরান থেকে আগত একটি খ্রিস্টান প্রতিনিধিদলের সঙ্গে আলোচনা করছিলেন। আলোচনার বিরতিতে তারা স্বধর্ম অনুসারে প্রার্থনা করার অনুমতি চাইলে নবী করিম (সা.) তাদের মদিনার মসজিদে প্রার্থনা করার অনুমতি দেন। (ফুতুহুল বুলদান, পৃষ্ঠা ৭১)।

মহানবী (সা.) একদিন মসজিদে নববীতে কতিপয় সাথীদের নিয়ে আলোচনায় মশগুল ছিলেন। এমন সময় একজন বেদুইন এসে মসজিদের ভিতরে এক কোণে প্রস্রাব করছিল। রাসুল (সা.) এর সাহাবিরা তাকে প্রহার করতে উদ্যত হলে মহানবী (সা.) তাদেরকে নিবৃত্ত করলেন। প্রস্রাব করা শেষ হলে শান্তির দূত মুহাম্মদ (সা.) তাকে বুঝিয়ে বললেন যে, ‘এটি মুসলমানদের ইবাদতখানা, প্রস্রাবের স্থান এটা নয়।’ এ বলে তিনি তাকে বিদায় দিয়ে সাহাবিদের নিয়ে মসজিদের প্রস্রাব ধুয়ে দিলেন।

অন্যের উপাসনালয় ভেঙে ফেলার অনুমতি ইসলাম দেয়নি। মসজিদ, মন্দির বা গির্জায় হামলা করা ইসলামের দৃষ্টিতে নিন্দনীয় কাজ। ইসলামের প্রথম খলিফা হযরত আবু বকর (রা.) হিরা নামক স্থানের সংখ্যালঘু খ্রিস্টান সম্প্রদায়ের সঙ্গে নিরাপত্তাসংক্রান্ত যে চুক্তি করেছিলেন। তাতে বলা হয়েছে, ‘তাদের গির্জা তথা ধর্মীয় উপাসনালয় ধ্বংস করা যাবে না এবং তাদের ঘরবাড়ি ভেঙে দেওয়া যাবে না। এবং ঘণ্টা বাজানো থেকে তাদের নিষেধ করা যাবে না। ধর্মীয় উৎসব উদযাপনের সময় ধর্মীয় প্রতীক ক্রুশ বের করাতে বাধা দেওয়া যাবে না।’ (ফতোয়ায়ে হক্কানিয়া)

অমুসলিমদের উপাসনালয় রক্ষায় ইসলামের দ্বিতীয় খলিফা ওমর (রা.) একটি রাজকীয় ফরমান জারি করেছিলেন। বায়তুল মুকাদ্দাসের খ্রিস্টানদের জন্য তিনি একটি সংবিধান রচনা করেছিলেন। তাতে লেখা ছিল, ‘বিসমিল্লাহির রাহমানির রাহিম। এটি একটি নিরাপত্তা সংক্রান্ত চুক্তিনামা, যা মুসলমানদের আমির, আল্লাহর বান্দা ওমরের পক্ষ থেকে স্বাক্ষরিত হলো। এই চুক্তিনামা ইলিয়্যাবাসী তথা জেরুজালেমে বসবাসরত খ্রিস্টানদের জীবন ও সম্পদ, গির্জা-ক্রুশ, সুস্থ-অসুস্থ তথা খ্রিস্টধর্মাবলম্বীদের জন্য প্রযোজ্য। সুতরাং চুক্তি স্বাক্ষরিত হওয়ার পর তাদের উপাসনালয়ে অন্য কেউ অবস্থান করতে পারবে না। তাদের গির্জা ধ্বংস করা যাবে না এবং কোনো ধরনের ক্ষতি সাধন করা যাবে না। তাদের নিয়ন্ত্রিত কোনো বস্তু, তাদের ধর্মীয় প্রতীক ক্রুশ ও তাদের সম্পদের কোনো ধরনের ক্ষতি সাধন বা হামলা করা যাবে না। (তারিখুর রাসুল ওয়াল মুলুক, তারিখে তাবারি, দ্বিতীয় খণ্ড, পৃষ্ঠা ৪৪৯)

হযরত ওমর (রা.) এর শাসনামলে বকর বিন ওয়ায়েল গোত্রের এক ব্যক্তি জনৈক হীরাবাসী অমুসলিম জিম্মিকে হত্যা করে। তিনি খুনীকে নিহত ব্যক্তির উত্তরাধিকারীদের হাতে সমর্পণের আদেশ দেন। অতঃপর তাকে উত্তরাধিকারীদের হাতে সমর্পণ করা হলে তারা তাকে হত্যা করে। (বুরহান শরহে মাওয়াহিবুর রহমান)

দ্বিতীয় খলিফা হযরত ওমর (রা.) এর শাসনামলে আরেকটি ঘটনা। তাঁর শাসনামলে যখন মিসরের শাসনকর্তা হিসেবে হযরত আমর ইবনুল আস (রা.) দায়িত্ব পালন করছিলেন। সে সময় একদিন মিসরের আলেকজান্দ্রিয়ার খ্রিষ্টান পল্লীতে হৈচৈ পড়ে গেলো। কেউ একজন যিশু খ্রিষ্টের প্রস্তরনির্মিত মূর্তির নাক ভেঙ্গে ফেলেছে। খ্রিষ্টানরা ধরে নিল যে এটা মুসলমানেরা করেছে। তারা উত্তেজিত হয়ে উঠলো। খ্রিষ্টান বিশপ অভিযোগ নিয়ে আসলেন আমর ইবনুল আস এর কাছে। আমর শুনে অত্যন্ত দুঃখিত হলেন। তিনি ক্ষতিপূরণ স্বরূপ মূর্তিটি নতুনভাবে তৈরি করে দিতে চাইলেন। কিন্তু খ্রিষ্টান নেতাদের প্রতিশোধ স্পৃহা ছিলো অন্যরকম। তারা চাইলো মুহাম্মদ (সা.) এর মূর্তি তৈরি করে অনুরূপভাবে নাক ভেঙ্গে দিতে।

খ্রিষ্টানদের এ মতামত ব্যক্ত করার মধ্যে দিয়ে যে ঔদ্ধত্য প্রকাশ পেয়েছে। তাতে তাদের কতটুকু বাক ও ব্যক্তি স্বাধীনতা ছিলো তার প্রমাণ পাওয়া যায়। যে নবী (সা.) আজীবন পৌত্তলিকতার বিরুদ্ধে সংগ্রাম করেছেন, সে নবীর মূর্তি তৈরীকে মুসলমানরা কিভাবে মেনে নিতে পারে? হযরত আমর কিছুক্ষণ নীরব থেকে খ্রিষ্টান বিশপকে বললেন, ‘আমার অনুরোধ, এ প্রস্তাব ছাড়া অন্য যে কোন প্রস্তাব করুন আমি রাজি আছি। আমাদের যে কোন একজনের নাক কেটে আমি আপনাদের দিতে প্রস্তুত, যার নাক আপনারা চান।’ খ্রিষ্টান নেতারা সকলে এ প্রস্তাবে সম্মত হলো। পরদিন খ্রিষ্টান ও মুসলমান বিরাট এক ময়দানে একত্রিত হলো।

মিসরের শাসক সেনাপতি আমর (রা.) সবার সামনে হাজির হয়ে বিশপকে বললেন, ‘এদেশ শাসনের দায়িত্ব আমার। যে অপমান আজ আপনাদের, তাতে আমার শাসন এর দুর্বলতা প্রকাশ পেয়েছে। তাই তরবারি গ্রহণ করুন এবং আপনিই আমার নাসিকা ছেদন করুন।’

একথা বলেই তিনি বিশপকে একখানি ধারালো তরবারি হাতে দিলেন। জনতা স্তব্ধ হয়ে দাঁড়িয়ে আছে, খ্রিষ্টানেরা স্তম্ভিত। চারদিকে থমথমে ভাব। সে নীরবতায় নিঃশ্বাসের শব্দ করতেও যেন ভয় হয়। সহসা সেই নীরবতা ভঙ্গ করে একজন মুসলিম সৈন্য এগিয়ে এলো। চিৎকার করে বললো, ‘আমিই দোষী, সিপাহসালারের কোন অপরাধ নেই। আমিই মূর্তির নাক ভেঙ্গেছি, এই, তা আমার হাতেই আছে। তবে মূর্তি ভাঙ্গার কোন ইচ্ছা আমার ছিলোনা। মূর্তির মাথায় বসা একটি পাখির দিকে তীর নিক্ষেপ করতে গিয়ে এ দুর্ঘটনা ঘটেছে।’

সৈন্যটি এগিয়ে এসে বিশপের তরবারির নীচে নিজের নাসিকা পেতে দিলো। স্তম্ভিত বিশপ। নিস্তব্ধতা চতুর্দিকে। বিশপের অন্তরাত্মা রোমাঞ্চিত হয়ে উঠলো। তরবারি ছুঁড়ে দিয়ে বিশপ বললেন, ‘ধন্য সেনাপতি, ধন্য এই বীর সৈনিক, আর ধন্য আপনাদের মুহাম্মদ (সা.), যাঁর মহান আদর্শে আপনাদের মতো মহৎ উদার নির্ভীক ও শক্তিমান ব্যক্তি গড়ে উঠেছে। যিশু খ্রিষ্টের প্রতিমূর্তির অসম্মান করা হয়েছে সন্দেহ নেই, কিন্তু তার চাইতেও অন্যায় হবে যদি অঙ্গহানি করি। সেই মহান ও আদর্শ নবীকেও আমার সালাম জানাই।’

হযরত ওসমান (রা.) এর খেলাফত কালে হযরত ওমরের ছেলে উবায়দুল্লাহকে হত্যার পক্ষে ফতোয়া দেয়া হয়। কেননা তিনি হযরত ওমর (রা.) এর হত্যার সাথে জড়িত থাকার সন্দেহে হরমুযান ও আবু লুলুর মেয়েকে হত্যা করেন।

হযরত আলী (রা.) আমলে একজন মুসলমান কর্তৃক জনৈক অমুসলিমকে হত্যার দায়ে তাকে গ্রেফতার করা হয়। যথারীতি দোষী প্রমাণিত হওয়ার পর তিনি মৃত্যুদণ্ডের আদেশ দেন। সেসময় নিহত ব্যক্তির ভাই এসে বলল, ‘আমি মাফ করে দিয়েছি।’

কিন্তু আলী (রা.) তাতে সন্তুষ্ট না হয়ে বললেন, ‘ওরা বোধ হয় তোমাকে ভয় দেখিয়েছে।’ সে বললো, ‘না, আমি রক্তপণ পেয়েছি এবং আমি বুঝতে পেরেছি যে, ওকে হত্যা করলে আমার ভাই ফিরে আসবে না।’ তখন তিনি খুনিকে ছেড়ে দিলেন এবং বললেন,
‘আমাদের অধীনস্থ অমুসলিম নাগরিকদের রক্ত আমাদের রক্তের মতোই এবং তাদের রক্তপণ আমাদের রক্তপণের মতোই।’ (বুরহান, ২য় খণ্ড, ২৮২ পৃষ্ঠা)

উপরিউক্ত প্রতিটি ঘটনা ইসলামের সহনশীল দিকের ইতিবাচক দিকগুলো ফুটে তুলে। যে ইতিবাচক দিকের সৌন্দর্যে মুগ্ধ হয়ে অগণিত অমুসলিম ইসলামের সুশীতল ছায়াতলে আশ্রয় নিয়ে ইসলাম প্রচার ও প্রসারে অন্যন্য ভূমিকা পালন করেছেন। আল্লাহর নবী তাঁর বিদায় হজের ভাষণে বলেন, খবরদার তোমরা ধর্ম নিয়ে বাড়াবাড়ি করো না কেননা অতীতের অনেক জাতি ধ্বংস হয়েছে শুধু ধর্ম নিয়ে বাড়াবাড়ির কারণে। পরধর্ম সহিষ্ণুতার জন্য ইসলামের এসব এক জ্বলন্ত যুগান্তকারী ঘটনা।যা আজও বিশ্ববাসীকে বিস্মিত করে। মানুষের বাসযোগ্য একটি সুন্দর পৃথিবী বিনির্মাণে বিভিন্ন ধর্মের অনুসারীদের পারস্পরিক সহাবস্থান জরুরী।

ইসলাম সেই সহাবস্থানের নীতি সুনিশ্চিত করেছে।একমাত্র ইসলামের বিধি-বিধান অনুসরণে সেই সমতা ভিত্তিক ও সৌহার্দ্যপূর্ণ রাষ্ট্র গঠিত হতে পারে।

লেখক: শিক্ষক ও গবেষক


সর্বশেষ সংবাদ