লা হাওলা অলা ক্বুওয়াতা ইল্লা বিল্লাহ'র ফজিলত

প্রতীকী ছবি
প্রতীকী ছবি  © ফাইল ফটো

ইসলামে কিছু কিছু ছোট আমলে অশেষ পুণ্য হাসিল হয়। এ ব্যাপারে কুরআন ও হাদিসের নির্দেশনা পাওয়া যায়। কোন আমলে কি ধরনের পুণ্য আমরা অর্জন করতে পারি তা ইসলাম আমাদের বলে দিয়েছে।আল্লাহ্‌ ও তাঁর রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) এর কাছে সবচেয়ে প্রিয় ঐ আমল, যা নিয়মিত করা হয়। আয়েশা (রা.) থেকে বর্ণিত। রাসুল (সা.) কে জিজ্ঞাসা করা হলো, আল্লাহ্‌ তা’আলার কাছে সবচেয়ে প্রিয় আমল কি? তিনি বললেন, যে আমল নিয়মিত করা হয়। যদিও তা অল্প হোক। তিনি আরোও বললেন, তোমরা সাধ্যমত আমল করে যাও। (বুখারী)

‘লা হাওলা ওয়ালা কুওয়্যাতা ইল্লা বিল্লাহ’ একটি দোয়া যা আমল করলে অসংখ্য ছাওয়াবের কথা হাদিস শরীফে বর্ণিত হয়েছে। এটি নিয়মতি পাঠ করলে জান্নাতের ধন ভান্ডার অর্জিত হয় বলে জানা যায়। হাদিসে এসেছে- হযরত আবু মুসা আল আশয়ারী (রা.) বর্ণনা করেন, একবার রাসুল ( সা.) একটি গিরিপথ দিয়ে অথবা (বর্ণনাকারী বলেন) একটি চূড়া হয়ে যাচ্ছিলেন। তখন এক ব্যক্তি এর উপর ওঠে জোরে জোরে বলল- ‘লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার।’

হযরত আবু মুসা বলেন, তখন রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁর খচ্চরে আরোহী ছিলেন। তখন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, তোমরা তো কোনো বধির ‍কিংবা কোনো অনুপস্থিত কাউকে ডাকছো না। অতঃপর তিনি বললেন-‘হে আবু মুসা! বা হে আবদুল্লাহ!“তোমাকে জান্নাতের অন্যতম ধনভাণ্ডারের কথা বলে দেব না কি?” আমি বললাম, ‘অবশ্যই বলে দিন, হে আল্লাহর রাসূল!’ তিনি বললেন লা হাওলা অলা ক্বুওয়াতা ইল্লা বিল্লাহ) (বুখারী ও মুসলিম) ‘লা হাওলা ওয়া লা কুওয়াতা ইল্লাবিল্লাহ। অর্থাৎ ‘আল্লাহ ছাড়া কোনো ভরসা নেই, কোনো ক্ষমতা বা শক্তি নেই।’ (বুখারি) হাদিসের ঘোষণা অনুযায়ী, ‘লা হাওলা ওয়া লা কুওয়্যাতা ইল্লাবিল্লাহ’-এর পাঠে জান্নাতে ধনাগার লাভ হয়। যাতে রয়েছে বান্দার যাবতীয় কল্যাণ।

আবু জার (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাকে বললেন, আমি কি তোমাকে জান্নাতের গুপ্তধনসমূহের একটির সন্ধান দিবো না? আমি বললাম, হ্যাঁ, ইয়া রাসূলাল্লাহ। তিনি বলেনঃ ‘‘লা হাওলা ওয়ালা কুওয়াতা ইল্লা বিল্লাহ’’।

হাযিম ইবনে হারমালা (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, আমি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর নিকট দিয়ে যাচ্ছিলাম। তিনি আমাকে বলেনঃ হে হাযিম! তুমি অধিক সংখ্যায় ‘‘লা হাওলা ওয়ালা কুওয়াতা ইল্লা বিল্লাহ’’ বাক্যটি পড়ো। কেননা তা হলো জান্নাতের গুপ্তধন।
সাফওয়ান ইবনু সুলাইম হতে বর্ণিত। তিনি বলেন, কোন ফেরেশতাই “লা- হাওলা ওয়ালা কু-ওয়াতা ইল্লা বিল্লাহ" পাঠ না করে উর্ধ্বাকাশের দিকে গমন করেন না।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে প্রিয়নবির শেখানো গুরুত্বপূর্ণ এ আমলটি যথাযথ ভাবে পাঠ করার তাওফিক দান করুন। ‘লা হাওলা... পাঠের ফজিলত ও লাভের তাওফিক দান করুন। আমিন।


সর্বশেষ সংবাদ