আমার সন্তান যেন থাকে নিরাপদে

  © শফিকুল ইসলাম

দিন দিন আস্থা বিশ্বাসের সম্পর্ক ভেঙে যাচ্ছে। খুন, ধর্ষণ, অপহরণ, যৌনতা, অশ্লীলতা ইত্যাদি বেড়েই যাচ্ছে। শিশু থেকে বয়স্ক কেউই খুব নিরাপদ নয়। মেয়ে হলে সেটা আরো ভয়ংকর অনিরাপদ। সন্তানের বাবা হয়ে সন্তানের লাশ বহন করছে। পারে নাই অনেকেই আদরের শিশুদের নিরাপদ আশ্রয় দিতে।

চলুন মধ্যযুগের সাহিত্য থেকে ঘুরে আসি। ঈশ্বরী পাটনী খেয়াঘাটের দরিদ্র মাঝি। খেয়া পার করাই কাজ তার। একদিন এক দেবী ছদ্মবেশে তাঁর নৌকায় পার হওয়ার জন্য আসেন। দেবীর পায়ের স্পর্শে নৌকা সোনা হয়ে গেলে পাটনী বুঝতে পারে এ কোন সাধারণ নারী নয়। তাই দেবীর কাছে পাটনী বর চায়।

দেবী পাটনীর প্রতি খুশি হয়ে যা ইচ্ছা তাই চাইতে বলে। পাটনী নিঃস্বার্থভাবে সন্তানের মঙ্গল ও সুখ সমৃদ্ধির চিন্তা করেই বলেন ‘আমার সন্তান যেন থাকে দুধে ভাতে।’ ঈশ্বরী পাটুনী নিজের স্বার্থকে গুরুত্ব না দিয়ে সন্তানের সুখ-সমৃদ্ধির কথা চিন্তা করেছেন। ঈশ্বরী পাটনী ইচ্ছা করলে সোনা-মহর-ধন-সম্পদ যা খুশি তাই চাইতে পারতেন। কিন্তু তিনি তা না করে সন্তানের মঙ্গলের কথা ভাবলেন এবং সন্তানের জন্য বর চাইলেন।

আজ সন্তানের জন্য সবচেয়ে বেশি দরকার নিরাপদ আশ্রয়। চারদিকে আজ নিরাপত্তার সংকট। শিক্ষক, অভিভাবক, আত্মীয় স্বজন প্রতিবেশী সবক্ষেত্রেই শিশুদের নিরাপদ আশ্রয় যেন বিশ্বাস আস্থাহীন। ধর্ষণ, যৌন নির্যাতনের মাত্রা শিশু কিশোরী যুবতী বৃদ্ধা কাউকে রেহাই দিচ্ছে না। প্রতিদিন পত্রিকার কাগজ, অনলাইনে ধর্ষণের খবর শুনতে শুনতে নিজ দেশ জাতির প্রতি ঘৃণা বেড়ে যাচ্ছে। মানুষের কু-প্রবৃত্তি এবং অপরাধ প্রবণতা অশ্লীলতার সীমা অতিক্রম করে বিকৃত মনষ্কের ন্যাক্কারজনক আচরণের মাধ্যমে প্রকাশ পাচ্ছে। এসবের সমাধান কোথায়?

চোর পালালে বুদ্ধি বাড়ে আর অপরাধ সংঘটিত হওয়ার পর সমাধান চিন্তা করা দুটোই সমান। বহুমাত্রিক অপরাধ মোকাবিলা করতে হলে বহুমাত্রিক প্রতিরোধ প্রতিকারের ব্যবস্থা করতে হবে। শিশু ও নারীদের সুরক্ষার জন্য আরো বেশি আত্মসচেতনতা ও আত্মরক্ষার উপায় বৃদ্ধি করতে হবে। বিশ্বাসের জায়গায় যেন অবিশ্বাস্য কিছু না ঘটে সবাইকে সতর্ক থাকতে হবে। অশ্লীল সাইটগুলো যথাযথভাবে বন্ধ করতে হবে।

পাশাপাশি রাষ্ট্রের সর্বত্র শুদ্ধাচার চর্চা করে নৈতিক ও মূল্যবোধ সম্পন্ন মানুষ তৈরির কর্মসূচি ও প্রচারণা আজ থেকেই শুরু করা উচিত। প্রিন্ট, ইলেকট্রনিক মিডিয়া দায়িত্ববোধ থেকে মানুষের কল্যাণে বিভিন্ন কর্মসূচি হাতে নেওয়া উচিত।

[লেখক: প্রভাষক, হিসাববিজ্ঞান, মৌলভীবাজার সরকারি কলেজ]


সর্বশেষ সংবাদ