২ বছর ইন্টার্নশিপের প্রতিবাদে চট্টগ্রামের মেডিকেল শিক্ষার্থীরা

মেডিকেলের এমবিবিএস ইন্টার্নশিপ দু’বছর করার খসড়া প্রজ্ঞাপন স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত হয়। এতে রাজধানীসহ সারাদেশের সকল মেডিকেলের শিক্ষার্থীরা ফুসে উঠেছে।

সোমবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় প্রস্তাবিত ‘মেডিকেল শিক্ষার্থীদের দুই বছর ইন্টার্নশীপ’র খসড়া বাতিলের দাবিতে দেশব্যাপী চলমান কার্যক্রমের অংশ হিসেবে চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ এবং চট্টগ্রাম ইন্টারন্যাশনাল ডেন্টাল কলেজ এর শিক্ষার্থীদের সম্মিলিত উদ্যোগে নানা কর্মসূচি পালিত হয়েছে।

সকাল সাড়ে ১০ টায় স্ব স্ব কলেজের অধ্যক্ষের নিকট স্মারকলিপি প্রদানের পর ক্যাম্পাস প্রাঙ্গণে অনুষ্ঠিত মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে অংশগ্রহণ করে উভয় কলেজের শিক্ষার্থীরা।

এসময় শিক্ষার্থীরা ‘ইন্টার্নশীপ দুই বছর, মানি না, মানবো না’, ‘উপজেলায় পোস্ট খালি, ইন্টার্ন কেন হবে বলি’ ইত্যাদি লেখা সম্বলিত প্ল্যাকার্ড বহন করে এবং অবিলম্বে দুই বছর ইন্টার্নশীপের প্রস্তাবনা বাতিলের দাবি জানায়। পরে বিক্ষুব্ধ শিক্ষার্থীদের এক বিক্ষোভ মিছিল পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে।

উল্লেখ্য, গত ২৭ আগস্ট স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় কতৃক ঘোষিত এক খসড়া নীতিমালায় মেডিকেল শিক্ষার্থীদের ইন্টার্নশীপ দুই বছর এবং দ্বিতীয় বছর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সম্পন্ন করার প্রস্তাবনা প্রদান করা হয়।প্রস্তাবনার বিরুদ্ধে মেডিকেল কলেজের শিক্ষার্থীরা প্রতিবাদ জানিয়ে আসছে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ