২ বছরের ইন্টার্নশিপ বাতিলের দাবিতে মেডিকেল শিক্ষার্থীদের বিক্ষোভ

রাস্তায় বিক্ষোভ করছেন কলেজের শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

সম্প্রতি দু’বছর এম. বি. বি. এস ও বিডিএস কোর্সের ইন্টার্নশিপের খসড়া প্রজ্ঞাপন স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত হয়। এতে রাজধানীসহ সারা দেশের সকল মেডিকেলের শিক্ষার্থীরা ফুসে উঠেছে।

সোমবার সকাল দশটায় রাজধানীর ধানমন্ডির নর্দান ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজের শিক্ষার্থীরা অধ্যক্ষ বরাবর স্মারকলিপি দেন। স্মারকলিপি গ্রহণ করেন উপাধ্যক্ষ প্রফেসর ডা. ইউসুফ মিয়া।

স্মারকলিপি প্রদান শেষে শিক্ষার্থীরা হাসপাতাল ভবনের সামনে মানববন্ধন কর্মসূচী পালন করেন। মানববন্ধন শেষে রাজপথে একটি বিক্ষোভ মিছিল বের করে শিক্ষার্থীরা। বিক্ষোভ মিছিলটি কলেজ ক্যাম্পাস প্রদক্ষিণ করে আবার হাসপাতাল ভবনে এসে শেষ হয়। এসময় শিক্ষার্থীদের হাতে নানান প্রতিবাদী প্ল্যাকার্ড প্রদর্শন করে ও স্লোগানে মুখর হয়ে বিক্ষোভ জানাতে থাকে থাকে।

শিক্ষার্থীরা জানান, খসড়া প্রজ্ঞাপন আপাতত প্রত্যাহার নয় অবিলম্বে ২ বছরের ইন্টার্নশিপ বাতিল না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।

দেখুন: ২ বছরের ইন্টার্নশিপ বাতিলের দাবি মেডিকেল শিক্ষার্থীদের

নর্দান ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজের পঞ্চম বর্ষের ছাত্র মোশারফ শরিফ জানান, উপজেলার অবকাঠামো উন্নয়ন না করে শুধুমাত্র ইন্টার্নদের দিয়ে স্বাস্থ্যসেবার কোন উন্নয়ন হবে না। সরকারের উচিৎ ২বছরের ইন্টার্নশিপ বাতিল করে ইন্টার্নদের উপজেলায় না পাঠিয়ে স্বাস্থ্যসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে বেশী করে রেজিস্ট্রার্ড ডাক্তার নিয়োগ দেওয়া।

প্ল্যাকার্ড প্রদর্শন করে শিক্ষার্থীদের বিক্ষোভ

শিক্ষার্থীদের কর্মসূচীর ব্যাপারে কলেজের উপাধ্যক্ষ প্রফেসর ডা. আবু ইউসুফ মিয়া জানান, সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে যৌক্তিক দাবী সম্বলিত একটি স্মারকলিপি প্রদান করা হয়েছে। আমরা শিক্ষার্থীদের যৌক্তিক দাবী ও প্রতিবাদের ব্যাপারে বিস্তারিত অবগত হয়েছি। এসময় উপাধ্যক্ষ শিক্ষার্থীদের দাবি-দাওয়া সংবলিত স্মারকলিপি যথাযথ কর্তৃপক্ষের কাছে পৌঁছে দেওয়ার আশ্বাস দেন।


মন্তব্য

সর্বশেষ সংবাদ