রামেক অধ্যক্ষের বাসায় ডেঙ্গুর লাভা

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালসহ নগরীর ১৪ পয়েন্টে মিলেছে এডিস মশার লার্ভা। লার্ভা মিলেছে নগরীর সড়ক শোভাবর্ধনে ব্যবহৃত পাইপের ভেতরে জমে থাকা বৃষ্টির পানিতেও। রাজশাহী মেডিকেল কলেজ অধ্যক্ষের বাসভবনের সামনে নারিকেলের মালায় জমে থাকা বৃষ্টির পানিতে এডিস মশার লার্ভা পাওয়া গেছে। কলেজের ফাল্গুনী ছাত্রীনিবাসের সামনে আইসক্রিমের বক্সে জমে থাকা পানিতেও লার্ভা পাওয়া গেছে।

গত ২ আগস্ট থেকে ৬ আগস্ট পর্যন্ত নগরীর পাঁচটি ওয়ার্ডের ১০০টি স্থান থেকে দৈব চয়নের ভিত্তিতে মশার লার্ভার নমুনা সংগ্রহ করে স্থানীয় স্বাস্থ্য দপ্তরের কীটতত্ত্ব সেল।বুধবার গবেষণাগারে পরীক্ষা শেষে এ তথ্য জানান, রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. গোপেন্দ্র নাথ আচার্য্য। (এডিস মশার লার্ভা) ও রাজশাহীতে ডেঙ্গুর বিস্তার নিয়ে এ গবেষণা হয়।

এ নিয়ে বুধবার বিকেলের মধ্যেই সুনির্দিষ্ট করে প্রতিবেদন তৈরি করে স্বাস্থ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট দফতরগুলোতে পাঠানোর কথা জানান ডা. গোপেন্দ্র নাথ আচার্য্য।

তিনি বলেন, রাজশাহীতে এডিস মশার উপস্থিতি আছে কী নেই তা নিশ্চিত হতেই এই গবেষণা কাজ চালানো হয়। কীটতত্ত্ববিদ তায়েজুল ইসলামের নেতৃত্বে বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের কার্যালয়ের কীটতত্ত্বীয় টেকনিশিয়ান আবদুল বারী ও সিভিল সার্জন কার্যালয়ের কীটতত্ত্বীয় টেকনিশিয়ান উম্মে হাবিবা এ গবেষণায় অংশ নেন।

গবেষক দলটি গত ২ আগস্ট থেকে ৬ আগস্ট পর্যন্ত নগরীর পাঁচটি ওয়ার্ডের ১০০টি স্থান থেকে দৈব চয়নের ভিত্তিতে মশার লার্ভার নমুনা সংগ্রহ করে। এরপর বিভাগীয় স্বাস্থ্য অধিদফতরের পরিচালকের কার্যালয়ের হ্যাচারিতে নেয়া হয়। এরমধ্যে ১৪টি পয়েন্টে সংগ্রহ করা নমুনা থেকে এডিস মশার লার্ভার ব্যাপক উপস্থিতির প্রমাণ পাওয়া গেছে।

এদিকে, ১৪টি স্পটের মধ্যে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের ২২ নম্বর ওয়ার্ডের সামনে পড়ে থাকা ভাঙা বেসিন ও ওয়ার্ডের পাঁচটি জায়গায় জমে থাকা পানিতে এডিস মশার লার্ভার উপস্থিতি মিলেছে।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. সাইফুল ফেরদৌস জানান, বুধবার দুপুর পর্যন্ত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়েছে ৩৩ জন ডেঙ্গু আক্রান্ত রোগী। একই সময় সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ১৫ জন। বর্তমানে হাসপাতালে ৮৮ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন।


সর্বশেষ সংবাদ