নতুন বাজেটে নার্সিং কলেজ নির্মাণের প্রস্তাব

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানিয়েছেন, নার্সিং শিক্ষা সম্প্রসারণে ২০১৯-২০ অর্থবছরে তিনটি নার্সিং কলেজ স্থাপন করা হবে।

বৃহস্পতিবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদে বাজেট অধিবেশনের বক্তৃতায় অর্থমন্ত্রী এ কথা জানান।

এছাড়া পাঁচটি নার্সিং বয়েজ হোস্টেল স্থাপন করা হবে বলেও জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে এই পদক্ষেপ নেয়া হবে বলে জানান তিনি।

মন্ত্রী বলেন, মাতৃ মৃত্যুহার কমানোর জন্য প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী তিন হাজার মিডওয়াইফ পদ তৈরি করা হয়েছে। ২০১৮ সালে পাঁচ হাজার একশ সিনিয়র স্টাফ নার্স নিয়োগ দেয়া হয়েছে।

বাজেট অধিবেশনে অর্থমন্ত্রী বলেন, ৮টি মেডিকেল কলেজ হাসপাতাল ক্যাম্পাসে ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালায়েড সায়েন্স (ইনমাস) স্থাপন করা হবে।

এছাড়া বিজ্ঞানভিত্তিক চিকিৎসা সেবা সম্প্রসারণে বিসিএসআইআরে ভ্রাম্যমাণ গবেষণাগার, বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত তথ্য গবেষণা কেন্দ্র স্থাপন ও ফলিত শিল্প গবেষণা ল্যাবরেটরি প্রতিষ্ঠা করা হবে বলে জানান তিনি।

পাশাপাশি ছয়টি ইনস্টিটিউটের সক্ষমতা বাড়ানো হবে। ইনস্টিটিউট অব ইলেক্ট্রনিক্সের গবেষণাগারে সুবিধা উন্নয়ন ও আধুনিকায়ন এবং রেডিওথেরাপি, ডায়াগনস্টিক রেডিওলজি, নিউট্রন ক্রমাঙ্কন ও মান নিয়ন্ত্রণে স্ট্যান্ডার্ড গবেষণাগার স্থাপন করার প্রস্তাবনা উঠে আসে প্রস্তাবিত বাজেটে।

এছাড়া অটিস্টিকসহ বিশেষ চাহিদাসম্পন্ন নাগরিকদের সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে তাদের জন্য চিকিৎসা ও অন্যান্য সামাজিক সুবিধা নিশ্চিত করার কথা জানিয়েছেন অর্থমন্ত্রী।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ