বগুড়া নার্সিং কলেজের শিক্ষার্থীরা শুনলো মুক্তিযুদ্ধের গল্প

  © টিডিসি ফটো

বগুড়া নার্সিং কলেজ-এর শিক্ষার্থীরা মুক্তিযোদ্ধার কন্ঠে শুনলো রণাঙ্গনের বীরত্বগাঁথা। বগুড়া জেলা প্রশাসন এবং বিশ্বসাহিত্য কেন্দ্র বগুড়া’র যৌথ উদ্যোগে সোমবার শিক্ষাপ্রতিষ্ঠান ভিত্তিক কর্মসূচি “মুক্তিযুদ্ধের গল্প শোন” অনুষ্ঠানের ১২তম আয়োজন অনুষ্ঠিত হয়।

এমন আয়োজন শিক্ষার্থীদের জন্য এক নতুন অভিজ্ঞতা। মুক্তিযুদ্ধের গল্প শোনান- মুক্তিযোদ্ধা টি এম মুসা পেস্তা। পিনপতন নীরবতায় শিক্ষার্থীরা শোনে মুক্তিযোদ্ধার কথা। অনুষ্ঠানে তিন শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে। অনুষ্ঠানে প্রশ্নোত্তর পর্বে অংশগ্রহণ ছিলো স্বতঃস্ফূর্ত এবং কুইজ পর্বে প্রশ্নের উত্তর দিয়ে শিক্ষার্থীরা পুরস্কার পায়।পুরস্কার হিসেবে তাদেরকে দেয়া হয় মুক্তিযুদ্ধের বই।

মুক্তিযোদ্ধা পেস্তা তাঁর স্মৃতিকথায় বিশেষভাবে স্মরণ করেন মুক্তিযুদ্ধকালীন বগুড়ার জেলা প্রশাসক খানে আলম খান, ভাষা সৈনিক ও মুক্তিযোদ্ধা অ্যাড.গাজিউল হক, এসপি আব্দুল হাই, নিজাম দারোগাসহ আরো অনেকের কথা। মুক্তিযোদ্ধা তার গল্পে তুলে ধরেন মুক্তিযুদ্ধকালীন সাধারণ মানুষের আন্তরিক সহযোগিতা এবং প্রতিরোধের কথাও। তিনি তুলে ধরেন কিভাবে পাকিস্তানী বাহিনী বগুড়া থেকে পলায়ন করে রংপুরে চলে যায়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার, বগুড়া’র উপ-পরিচালক সুফিয়া নাজিম। তিনি বলেন, আগামী প্রজন্মকে সঠিক পথে গড়ে তুলতে মুক্তিযুদ্ধের ইতিহাস জানা ও চর্চার বিকল্প নেই। মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করতে সকলকে সঠিক ইতিহাস জানতে হবে। বগুড়া জেলা প্রশাসন আগামীতেও বিশ্বসাহিত্য কেন্দ্র বগুড়া’র সঙ্গে সব শিক্ষাপ্রতিষ্ঠানে এই অনুষ্ঠান আয়োজনে সহযোগিতা করবে। অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের উপাধ্যক্ষ ডা. রেজাউল আলম জুয়েল এবং বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোছা. রাবেয়া খাতুন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন বগুড়া নার্সিং কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মোঃ হেলাল উদ্দিন এবং সমাপনী বক্তব্য প্রদান করেন বিশ্বসাহিত্য কেন্দ্র বগুড়া’র উপদেষ্টা ডা. আরশাদ সায়ীদ।


সর্বশেষ সংবাদ