সিআরপি নার্সিং কলেজে আন্তর্জাতিক নার্সেস ডে উদযাপন

  © টিডিসি ফটো

যথাযোগ্য মর্যাদা ও ভাবগম্ভীর্যের মধ্য দিয়ে রোববার সাভারের পুনর্বাসন কেন্দ্র (সিআরপি) নার্সিং কলেজে আন্তর্জাতিক নার্সেস দিবস-২০১৯ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে সকাল ৯ টায় কলেজ প্রাঙ্গণে এক বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়।

র‌্যালীতে দুই শতাধিক শিক্ষার্থীসহ শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেন। র‌্যালিটি সিআরপি থেকে শুরু হয়ে ঢাকা-আরিচা মহাসড়কের শিমুলতলা হয়ে আবার সিআরপিতে গিয়ে শেষ হয়। পরে সিআরপি’র রেডওয়ে হলে দিবসটি উপলক্ষ্যে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

সিআরপি নার্সিং কলেজের অধ্যক্ষ রুনু চৌধুরীর সভাপতিত্বে ও প্রভাষক শফিউল আজম শাকিলের উপস্থাপনায় অনুষ্ঠিত আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন কলেজের উপাধ্যক্ষ সৈয়দ গোলাম হোসেন। তিনি বলেন, প্রায় দুইশত বছর আগে ফ্লোরেন্স নাইটিঙ্গেল তার জীবনের সবটুকু সময় বিসর্জন দিয়ে আধুনিক নার্সিংকে প্রতিষ্ঠা করেছেন। তাই শিক্ষার্থীদেরকেও তিনি ফ্লোরেন্স নাইটিঙ্গেলের আদর্শে অনুপ্রাণিত হয়ে নার্সিং পেশায় নিয়োজিত হবার আহবান জানান।

সমাপনী বক্তব্যে অধ্যক্ষ রুনু চৌধুরী বলেন, বর্তমানে বাংলাদেশে নার্সিং পেশার পরিধি বিস্তৃত হচ্ছে। দেশের গণ্ডি পেরিয়ে বাংলাদেশের নার্সরা এখন বিশ্বের বিভিন্ন দেশে নিজেদের প্রতিষ্ঠা করতে পেরেছে। বিশ্বের বিভিন্ন দেশ এখন বাংলাদেশ থেকে নার্স নিচ্ছে। তাই নার্সদের আরো পেশাদারিত্বের সাথে তাদের দায়িত্ব পালন করতে হবে।

আলোচনা সভা শেষে ফ্লোরেন্স নাইটিঙ্গেলের জন্মদিন উপলক্ষ্যে কেক কাটা হয়। পরে  ওই কেক পুনর্বাসন কেন্দ্রের (সিআরপি) পক্ষঘাত গ্রস্থ রোগীদের মাঝে বিতরণ করা হয়।