কে হবেন আল্লামা শফীর উত্তরসূরী

  © ফাইল ফটো

টানা ৩৪ বছর ধরে চট্টগ্রামের দারুল উলুম মঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসার মহাপরিচালকের দায়িত্বে ছিলেন আল্লামা শাহ আহমদ শফী। প্রবীণ এই কওমি আলেম ১০৩ বছর বয়সে আজ শুক্রবার সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে পুরান ঢাকার আজগর আলী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তারঁ মৃত্যু হয়। 

এর আগে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে বৃহস্পতিবার রাতে মাদ্রাসার মহাপরিচালকের পদ থেকে স্বেচ্ছায় সরে দাঁড়ানোর ঘোষণা দেন আল্লামা শাহ আহমদ শফী। তিনি দীর্ঘদিন যাবৎ তিনি বার্ধক্যজনিত দুর্বলতার পাশাপাশি ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ও শ্বাসকষ্টে ভুগছিলেন।

তাঁর মৃত্যুর পর উত্তরসূরি নির্বাচন নিয়ে যাতে কোন সমস্যা না হয় সে ব্যবস্থা করে গেছেন আল্লামা শাহ আহমদ শফী। গত তিন মাস আগে তাঁর উত্তরসূরী নির্বাচন করে গেছেন তিনি।

জানা যায়, গত ১৭ জুন কওমি মাদ্রাসার সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম ‘মজলিসে শূরা কমিটি’র এক বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে আল্লামা আহমদ শফী আমৃত্যু হাটহাজারী মাদ্রাসার মহাপরিচালক পদে থাকবেন বলে সিদ্ধান্ত নেয়া হয়।

ওই বৈঠকে মাদ্রাসার তৎকালীন সহযোগী পরিচালক হেফাজত মহাসচিব আল্লামা জুনায়েদ বাবুনগরীকে মাদ্রাসার সব দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে তার স্থলে মাদ্রাসার সিনিয়র শিক্ষক মাওলানা শেখ আহমদকে সহযোগী পরিচালকের দায়িত্ব দেওয়া হয়। এর ফলে আল্লামা জুনায়েদ বাবুনগরীর মহাপরিচালক হওয়ার পদ বন্ধ হয়ে যায়। মজলিসে শূরা কমিটি’র বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, আল্লামা শফীর উত্তরসূরী হিসেবে এখন শেখ আহমদই মাদ্রাসার মহাপরিচালকের দায়িত্ব পালন করবেন।

কে এই মাওলানা শেখ আহমদ: আল্লামা শেখ আহমদ বাংলাদেশের কওমি অঙ্গনে হাদিসের জনপ্রিয় উস্তাদ হিসেবে প্রসিদ্ধ। তিনি ১৯৫০ সালের ১৫ জানুয়ারী চট্টগ্রাম জেলার হাটহাজারী থানার মিরেরখীল গ্রামে জন্মগ্রহণ করেন।

শিক্ষা জীবনের শুরু থেকে শেষ পর্যন্ত দ্বীনি শিক্ষার প্রাণ কেন্দ্র হাটহাজারী মাদ্রাসায় লেখাপড়া শেষ করেন আল্লামা শেখ আহমদ। পড়াশোনা শেষে টানা ৩৫ বছর পর্যন্ত হাটহাজারী মাদ্রাসাতেই শিক্ষকতা করেন তিনি।

এরপর চট্টগ্রামের উবাইদিয়া নানুপুর মাদ্রাসায় কয়েক বছর শাইখুল হাদিস হিসেবে অধ্যাপনার পর ২০১৮ সালে তাকে আবার হাটহাজারীতে নিয়ে আসা হয়।

সর্বশেষ গত ১৭ জুন মাদ্রাসা পরিচালনা কমিটির মজলিশে শুরার বৈঠকের সিদ্ধান্ত মতে, আল্লামা বাবুনগরীকে মাদ্রাসার সব দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে তার স্থলে শেখ আহমদকে সহযোগী পরিচালকের দায়িত্ব দেওয়া হয়। 


সর্বশেষ সংবাদ