এমপিওর আওতায় আসছে ইবতেদায়ী মাদ্রাসা

এমপিওর আওতায় আসছে ইবতেদায়ী মাদ্রাসা
  © ফাইল ফটো

স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসাগুলো এমপিওর আওতায় আসছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসার শিক্ষকদের এমপিওভুক্তির বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মতি রয়েছে। যাচাই-বাছাইয়ের মাধ্যমে এসব প্রতিষ্ঠানগুলোকে এমপিওভুক্তি করা হবে।

আজ সোমবার (৩১ আগস্ট) দুপুরে ‘কারিগরি ও মাদ্রাসা শিক্ষা: এসডিজি অর্জনে করণীয়’ শীর্ষক এক অনলাইন সেমিনারে প্রধান অতিথির ব্ক্তব্যে তিনি এসব কথা বলেন। শিক্ষা বিয়ষক রিপোর্টাদের সংগঠন এডুকেশন রিপোর্টাস এসোসিয়েশন, বাংলাদেশ (ইরাব) এ সেমিনারের আয়োজন করে।

শিক্ষামন্ত্রী বলেন, ইবতেদায়ী শিক্ষকদের মানবিক জীবন-যাপনের বিষয়টি আমরা অবগত আছি। এসব মাদ্রাসাগুলোকে এমপিওভুক্তিতে আনার কাজ শুরু করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিষয়ে সম্মতি দিয়েছেন। এটি নিয়ে কাজ চলমান রয়েছে।

মন্ত্রী বলেন, প্রত্যেক শিক্ষার্থীকে শুধু পড়াশোনা করে চাকরি খুঁজলে চলবে না, তাকে উদ্যোক্তা হতে হবে। এ জন্য আমরা সাধারণ শিক্ষার পাশাপাশি কারিগরি শিক্ষাকে সবচেয়ে বেশি জোর দিয়েছি। সাধারণ শিক্ষার মধ্যে সিলেবাসে বাধ্যতামূলক একটি কারিগরি ট্রেড অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ইরাবের সভাপতি মুসতাক আহমদের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা সচিব মো. আমিনুল ইসলাম, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আবুল কাশেম, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক কায়সার আহমেদ এবং বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ড. মো. মোরাদ হোসেন মোল্লা প্রমুখ।


মন্তব্য

সর্বশেষ সংবাদ