মাদরাসা শিক্ষা নিয়ে চলচ্চিত্র, পরিচালককে হত্যার হুমকি

  © ফেসবুক

মাদরাসা পড়ুয়া এক কিশোরের শৈশব আর স্বপ্নের গল্প নিয়ে নির্মিত চলচ্চিত্র ‘কালার অব চাইল্ডহুড’। গত ১০ জুলাই ইউটিউবে মুক্তি পেয়েছে চলচ্চিত্রটি। তবে সিনেমাটির নির্মাতার অভিযোগ, মাদরাসা শিক্ষা নিয়ে চলচ্চিত্র নির্মাণ করায় একের পর এক হত্যার হুমকি শিকার হচ্ছেন তিনি।

সিনেমাটি পরিচালক করেছেন শাহাদত রাসেল। ‘পৃথিবীতে যা কিছু সুন্দর সেসব কিছুই হালাল, যা কিছু অসুন্দর সেসব কিছুই হারাম’-এ স্লোগান নিয়ে নির্মিত হয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি। শাহাদাত রাসেলের চিত্রনাট্য ও পরিচালনায় নির্মিত ‘কালার অব চাইল্ডহুড’র কাহিনীতে মাদ্রাসা শিক্ষা ব্যবস্থা ও একজন কিশোরের মনস্তাত্ত্বিক অবস্থানের দ্বৈত চরিত্র ফুটিয়ে তােলা হয়েছে।

সিনেমাটির নির্মাতার অভিযোগ, এটি নির্মাণের পর হুমকির পাশাপাশি নির্মাতার নামে ভূয়া আইডি তৈরি করে হিংসা ছড়ানো হচ্ছে। তিনি থানায় সাধারণ ডায়েরি করলেও ধরাছোঁয়ার বাইরে রয়েছেন হুমকিদাতারা।

নির্মাতা বলেন, দেশের বাহিরে পুরষ্কার জেতার পরেই দেশের অনেক দর্শক ফিল্মটি দেখার আগ্রহ প্রকাশ করেন। তবে কিছু টেকনিক্যাল কারণে এতো দিন ফিল্মটি বাংলাদেশে মুক্তি দেয়া সম্ভব হয়নি। পরে ফিল্মটিকে সবার সামনে তুলে ধরা হয়।

তিনি বলেন, এই ফিল্মের সাবজেক্টটা কিছুটা সেনসেটিভ সাধারণত এই কনসেপ্টের উপর আমাদের দেশে কোন ফিল্ম নির্মিত হয় না। বিভিন্ন দেশে প্রদর্শনীতে বিদেশী দর্শকদের কাছে ফিল্মটি নিয়ে উচ্ছ্বাসিত প্রশংসা পেয়েছি।

মোহাম্মদপুর থানার ওসি এ বিষয়ে গণমাধ্যমের সঙ্গে কথা বলতে রাজি হননি। তবে সাইবার পুলিশ বলছে, এ ঘটনায় সাইবার ক্রাইমে মামলা করা হলে তদন্ত করবেন তারা। অপরদিকে পুলিশ সদর দফতর বলছে, অপরাধি যে বা যারাই হোক- তাদের আইনের আওতায় আনা হবে।


সর্বশেষ সংবাদ