করোনা সংকটে হাফিজিয়া মাদ্রাসার শিক্ষক-শিক্ষার্থীদের পাশে ছাত্র ইউনিয়ন

  © টিডিসি ফটো

করোনার প্রাদুর্ভাবের মধ্যে স্বাস্থ্যবিধি মেনে গত সপ্তাহে দেশের হাফিজিয়া মাদ্রাসা এবং হিফজখানাগুলো খুলছে। ধর্মবিষয়ক মন্ত্রণালয় শিক্ষা কার্যক্রম চালুর অনুমতি দেয়ার প্রেক্ষিতে এসব মাদ্রাসা চালু হয়েছে।

করোনা মহামারীকালে দেশজুড়ে চিকিৎসা ব্যবস্থার সংকট যখন প্রকট, তখন মাদ্রাসার শিক্ষার্থীদের জীবনের ঝুঁকিকে তুচ্ছ কৱে হিফজ বিভাগ খুলে দেয়ার সিদ্ধান্ত চরম দায়িত্বহীন বলে নিন্দা জানিয়েছে ছাত্র ইউনিয়ন। একইসঙ্গে এসব শিক্ষক ও শিক্ষার্থীদের জীবন রক্ষার্থে ৩ দফা দাবিও জানিয়েছে সংগঠনটি।

আজ শুক্রবার সংগঠনের কেন্দ্রীয় সভাপতি মেহেদী হাসান নােবেল ও সাধারণ সম্পাদক অনিক রায় স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়েছে, করোনার মহামারী থেকে শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে দেশজুড়ে সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। তা সত্ত্বেও মাদ্রাসার শিক্ষার্থীদের স্বাস্থ্য ঝুঁকির কথা না ভেবে ও কোন রকম পূর্ব প্রস্ততি ছাড়াই মাদ্রাসার হিফজ বিভাগ খুলে দেয়া হয়েছে। এর ফলে রাষ্ট্র কর্তৃক দেশের শিক্ষার্থীদের সাথে প্রবল শ্রেণি বৈষম্যপূর্ণ আচরণের বহিঃপ্রকাশ ঘটে এবং ক্ষুন্ন হয় দেশের একটি অবহেলিত শ্রেণির মানুষের সুস্থ থাকার সাংবিধানিক মৌলিক অধিকার।

সংঘঠনটি বলছে, মহামারীর এই মুহূর্তে দুঃস্থ মাদ্রাসা শিক্ষক ও শিক্ষার্থীদের পাশে দাঁড়ানাে রাষ্ট্রের অবশ্য কর্তব্য। মাদ্রাসার কোমলমতি শিক্ষার্থীদের জীবন রক্ষার্থে সরকার ও সংশ্লিষ্ট দপ্তরসমূহ ছাত্র ইউনিয়নের ৩ দফা দাবি বাস্তবায়নে এগিয়ে না এলে সংগঠন কঠোর পদক্ষেপ নিতে বাধ্য হবে।

ছাত্র ইউনিয়নের ৩ দফা দাবির মধ্যে রয়েছে-

১) রাষ্ট্রীয় দায়িত্বে মাদ্রাসার গরীব ও এতিম শিশুদের ঈদ উপলক্ষে ভাতা প্রদান করতে হবে।

২) মাদ্রাসার সকল শিক্ষকের জন্য সবেতন ছুটি ঘোষণা করতে হবে।

৩) মাদ্রাসায় ইতিমধ্যে উপস্থিত হয়ে যাওয়া শিক্ষার্থীদের জন্য অতিদ্রুত প্রয়োজনীয় স্বাস্থ্য পরীক্ষা, চিকিৎসা ও ব্যক্তিগত সুরক্ষামূলক উপকরণ বিনামূল্যে সরবরাহ করতে হবে।


সর্বশেষ সংবাদ