তা’মিরুল মিল্লাত মহিলা কামিল মাদ্রাসা

ঘরে বসেই পরীক্ষা, শিক্ষকের ভূমিকায় অভিভাবকরা

  © টিডিসি ফটো

করোনা-কালে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও টেলিভিশন ও অনলাইনে শিক্ষা কার্যক্রম চালু রয়েছে। তবে এর ব্যতিক্রম দেখা গেল রাজধানীর ডেমরাস্থ তা’মিরুল মিল্লাত মহিলা কামিল মাদ্রাসায়। এই শিক্ষা প্রতিষ্ঠানটির শিক্ষার্থীরা ঘরে বসেই অর্ধবার্ষিক পরীক্ষা দিতে পারবে।

আর এতে তাদের অভিভাবকরা পরীক্ষা পরিদর্শকের ভূমিকা পালন করবে। শুধু তাই নয়, পরীক্ষার আগে মাদ্রাসার ওয়েবসাইট থেকে প্রশ্নপত্র সংগ্রহ, পরীক্ষার পর উত্তরপত্র সংরক্ষণ এবং তা মাদ্রাসায় পৌঁছানো— সবকিছুই করবেন শিক্ষার্থীদের অভিভবকরা। 

আগামী ২১ জুন থেকে শুরু হয়ে এ পরীক্ষা চলবে ৩০ জুন পর্যন্ত। প্রতিটি পরীক্ষার সময় তিন ঘন্টা, সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত। আর অভিভাবকদের ১ জুলাই থেকে ৫ জুলাইয়ের মধ্যে ডাকযোগে কিংবা সরাসরি এসব উত্তরপত্র মাদ্রাসায় পাঠিয়ে দিতে হবে। আজ মঙ্গলবার (১৬ জুন) মাদ্রাসা অধ্যক্ষ মো. মিজানুর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ২১ জুন থেকে মাদ্রাসা অর্ধবার্ষিক পরীক্ষা শুরু হবে। শুধুমাত্র সৃজনশীল অংশের পরীক্ষা হবে। এতে শিক্ষার্থীরা বাসায় বসেই পরীক্ষা দিবে আর উত্তপত্র তারা নিজেরাই তৈরি করবে। তবে পরীক্ষা শুরুর একদিন আগে মাদ্রাসার ওয়েবসাইট থেকে তাদের অভিভাবকরা প্রশ্নপত্র সংগ্রহ করবে। 

তাছাড়া অভিভাবকরা পরীক্ষার কক্ষ পরিদর্শকের ভূমিকা পালন করবে, যাতে কোনভাবেই শিক্ষার্থীরা পরীক্ষায় অসাধুপায় অবলম্বনের সুযোগ না পায় সে দিকে নজর দিতে বলা হয়েছে। পরীক্ষার পর উত্তরপত্র সংরক্ষণ এবং তা মাদ্রাসায় পৌঁছানোর ব্যবস্থাও করবেন অভিভবকরা। এই পরীক্ষায় অংশগ্রহণে শিক্ষার্থীদের আমল আখলাকে অধিক নম্বর প্রাপ্তির সহায়ক হবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।