১২ জানুয়ারির মধ্যে দাখিল-আলিমে বৃত্তির গেজেট প্রকাশ

  © সংগৃহীত

আগামী ১২ জানুয়ারির মধ্যে বৃত্তির গেজেট প্রকাশ করতে মাদরাসা শিক্ষা বোর্ডকে নির্দেশনা দিয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। একইসাথে ২০১৯ খ্রিষ্টাব্দের দাখিল ও আলিম পরীক্ষার ফলের ভিত্তিতে ২ হাজার ১০০ শিক্ষার্থীকে বৃত্তি দেবে সরকার। এছাড়াও এদের মধ্যে দাখিল পরীক্ষা ফলের ভিত্তিতে ১ হাজার ৩৫০ জন ও আলিম দাখিল পরীক্ষা ফলের ভিত্তিতে ৭৫ জন শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হবে।

জানা গেছে, দাখিল পরীক্ষার ফলে ভিত্তিতে মেধাবৃত্তিপ্রাপ্তদের মাসিক ৬০০ টাকা দেয়া হবে। বার্ষিক এককালীন দেয়া হবে এক হাজার ৫০ টাকা। আর সাধারণ বৃত্তিপ্রাপ্ত দাখিল উত্তীর্ণদের জন্য প্রতি মাসে ৩০০ টাকা এবং বার্ষিক এককালীন ৬০০ টাকা দেয়া হবে। আগামী দুইবছর বৃত্তি সুবিধাভোগ করবেন বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা।

সূত্র জানায়, দাখিল পরীক্ষার ফলের ভিত্তিতে মেধাবৃত্তি দেয়া হবে ৬০০ শিক্ষার্থীকে। সাধারণ বৃত্তি দেয়া হবে ৭৫০ জন শিক্ষার্থীকে। আর আলিম পরীক্ষার ফলের ভিত্তিতে ১৫০ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৬০০ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে।

আর আলিম পরীক্ষার ফলের ভিত্তিতে মেধাবৃত্তিপ্রাপ্তদের ৭৫০ টাকা এবং বার্ষিক এককালীন ১ হাজার ৮০০ টাকা দেয়া হবে। সাধারণ বৃত্তিপ্রাপ্ত আলিম পরীক্ষায় উত্তীর্ণদের প্রতি মাসে ৩৫০ টাকা এবং বার্ষিক এককালীন ৭৫০ টাকা দেয়া হবে। কোর্সের মেয়াদ অনুযায়ী ৩, ৪ বা ৫ বছর এ সুবিধা পাবেন বৃত্তিপ্রাপ্ত আলিম উত্তীর্ণরা। দাখিল ও আলিমের বৃত্তির ব্যয় চলতি অর্থবছরের রাজস্বখাতের বাজেট থেকে নির্বাহ করা হবে।

মাদরাসা শিক্ষা অধিদপ্তর জানান, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী বৃত্তির কোটা বণ্টন করে মাদরাসা শিক্ষা বোর্ডকে জানানো হয়েছে। আগামী ১২ জানুয়ারির মধ্যে দাখিল ও আলিম পরীক্ষার ফলের ভিত্তিতে বৃত্তিপ্রাপ্তদের গেজেট প্রকাশ করতে বলা হয়েছে মাদরাসা শিক্ষা বোর্ডকে।


সর্বশেষ সংবাদ