ইসলাম জানতে মাদ্রাসায় পড়ছে হিন্দু কিশোর, টুপি পরে দিচ্ছে জেডিসি পরীক্ষা

পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলার শেখ রেজিয়া দাখিল মাদরাসায় দাখিল মাদ্রাসা থেকে এবছর জেডিসি পরীক্ষা দিচ্ছে হিন্দু কিশোর নয়ন রায়। তার মাদ্রাসায় পড়া ও জেডিসি পরীক্ষায় অংশ নেয়ার বিষয়টি জেলাজুড়ে চাঞ্চল্যের সৃষ্টি করেছে। নয়ন দেবীগঞ্জ উপজেলার টেপ্রিগঞ্জ ইউনিয়নের প্রামাণিক পাড়ার রতন রায়ের ছেলে বলে জানা গেছে।

স্থানীয়রা জানান, সনাতন ধর্মাবল্মী হলেও ইসলাম ধর্ম জানার বিষয়ে নয়নের আগ্রহ ছিল প্রবল। স্কুলে সপ্তম শ্রেণীতে পড়ার সময় মাদরাসায় পড়ার আগ্রহ আরও বেড়ে যায় তার। মাদ্রাসা ছাত্রদের ছাত্রদের চলাফেরা ও আচার-আচরণই নয়নকে ইসলাম সম্পর্কে জানার ব্যাপারে অত্যধিক প্রভাবিত করে। মাদরাসায় অষ্টম শ্রেণীতে ভর্তি হওয়ার পর থেকে নয়ন আলাদাভাবে প্রাইভেট পড়ে আরবি বিষয় আয়ত্ব করে। ভবিষ্যতে মাদরাসা থেকেই উচ্চ শিক্ষা গ্রহণ করতে চায় নয়ন।

ইতোমধ্যে কুরআন মাজিদ ও আরবিসহ কয়েকটি বিষয়ে ভালো পরীক্ষাও দিয়েছে নয়স। মাদরাসা শিক্ষা গ্রহণে নয়নের পরিবারের কোনো অভিযোগ কিংবা বাধা নেই। তার বাবা রতন রায় জানায়, ‘ছোট বেলা থেকেই ইসলাম সম্পর্কে জানার প্রবল আগ্রহ রয়েছে আমার ছেলে নয়নের। ইসলাম সম্পর্কে জানতেই সে মাদরাসায় ভর্তি হয়। পরিবারের পক্ষ থেকে কখনও নয়নকে বিরোধিতা কিংবা প্রতিকূলতা মূলক আচরণ দেখানো হয়নি। পরিবারেরও চাওয়া নয়ন রায় ইসলাম সম্পর্কে স্বচ্ছ ধারণা লাভ করুক।

নয়ন টুপি-পাঞ্জাবি পড়া ছবি দিয়েই পরীক্ষার রেজিস্ট্রেশন করেছে। মাদরাসা সূত্রে জানা গেছে যে, নয়ন হিন্দু সম্প্রদায়ের এ কথা প্রথম দিকে কেউই জানতো না। কারণ মাদরাসায় দেয়া তথ্যে সে কোথাও ধর্মীয় পরিচয় ব্যবহার করেনি। তার নাম ও বাবা-মায়ের নামের সামনে পিছনেও কোনো ধর্মীয় পরিচয় দেয়নি। আর নয়ন ও রতন অনেক মুসলিমদেরও নাম হয়ে থাকে বলে জানায় মাদরাসা কর্তৃপক্ষ। সে কারণে তারা বুঝতে পারেনি নয়ন হিন্দু ধর্মাবলম্বী।

এদিকে মাদরাসায় ভর্তি হতে সমস্যা হতে পারে চিন্তা করেই নয়ন তার পরিচয় গোপন রেখে মাদরাসায় ভর্তি হয়। হিন্দু পরিচয় পেলে যদি শিক্ষকরা তাকে মাদরাসায় ভর্তি হতে সুযোগ না দেয়, তার মধ্যে এ ভয় কাজ করছিল।


সর্বশেষ সংবাদ