শূন্যপাস ৫২ মাদরাসার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ

  © ফাইল ফটো

বাংলাদেশ মাদ্রসা শিক্ষাবোর্ডের অধীনে দাখিল পরীক্ষায় কোনও শিক্ষার্থী পাস না করায় ৫২টি মাদরাসার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে গত বৃহস্পতিবার (১৭ অক্টোবর) এ সংক্রান্ত চিঠি মাদরাসা শিক্ষা অধিদপ্তর ও মাদরাসা শিক্ষা বোর্ডে পাঠানো হয়েছে।

চিঠিতে ৫২টি মাদরাসার এমপিও স্থগিতের বিষয়ে ব্যবস্থা নেয়ার জন্য অধিদপ্তরকে বলা হলেও প্রকৃত পক্ষে ৭টি মাদরাসা এমপিওভুক্ত। তাই, ৭টি মাদরাসার এমপিও স্থগিত করা হবে বলে জানিয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর সূত্র।

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ সূত্র জানান, এমপিওভুক্ত মাদরাসার এমপিও স্থগিতের নির্দেশ দেয়া হয়েছি। আর নন-এমপিও মাদরাসাগুলোর স্বীকৃতি ও পাঠদান স্থগিতের বিষয়ে ব্যবস্থা নিতে বলা হয়েছে। শূন্যপাস প্রতিষ্ঠানগুলোকে ইতোমধ্যে শোকজ করা হয়েছে।

জানা গেছে, ২০১৯ সালের দাখিল পরীক্ষায় ৫৯টি মাদরাসা থেকে কেউ পাস করেনি। পরে গত ১৭ অক্টোবর এসব মাদরাসার এমপিও বন্ধের নির্দেশ দেয় শিক্ষা মন্ত্রণালয়। এই নির্দেশের পর মাদরাসা শিক্ষা অধিদপ্তর এমপিওভুক্ত সাতটি মাদরাসার এমপিও স্থগিত করার প্রস্তুতি চূড়ান্ত করেছে।

এদিকে, মাদরাসা শিক্ষা বোর্ড সূত্র জানান, বোর্ড থেকে নন-এমপিও ৫২টি মাদরাসার প্রধানকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে। কেন পাঠদান অনুমোদন ও একাডেমিক স্বীকৃতি স্থগিত করা হবে না নোটিশে তা জানতে চাওয়া হয়েছে। জবাব পেলে তাদের বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে। মাদরাসাগুলোর পাঠদানের অনুমতি ও একাডেমিক স্বীকৃতি স্থগিত করার সুপারিশ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী ব্যবস্থা নেবে বোর্ড।


সর্বশেষ সংবাদ