সারা বিশ্বে মাদ্রাসা শিক্ষার রোল মডেল বাংলাদেশ: শিক্ষা উপমন্ত্রী

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, মাদরাসায় উচ্চ শিক্ষা প্রসারের লক্ষ্যে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়েছে। সারা বিশ্বে এখন মাদরাসা শিক্ষার রোল মডেল বাংলাদেশ। উচ্চ শিক্ষায় মাদরাসা শিক্ষাকে কিভাবে যুগোপযোগী করা যায় সেক্ষেত্রে সকলকে একসাথে কাজ করতে হবে।

আজ বুধবার ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে ‘মাদরাসায় উচ্চ শিক্ষা ব্যবস্থার উন্নয়ন’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। 

শিক্ষা উপমন্ত্রী আরও বলেন, রাষ্ট্রীয় শিক্ষা ব্যবস্থার মধ্যে মাদরাসা শিক্ষা ব্যবস্থা অত্যন্ত সুগঠিত ও চমৎকারভাবে সাজানো। এখান থেকে নৈতিক শিক্ষায় শিক্ষিত হয়ে সার্বজনীন পেশাগুলোতে অনেকেই আসছে এবং এ পেশাতে সবাই সাফল্য অর্জন করছে। এখন আমাদের চ্যালেঞ্জ হচ্ছে দ্বীনি শিক্ষা নিয়ে, নৈতিকতার শিক্ষা নিয়ে যদি তারা নিজ নিজ পেশায় নৈতিকতার চর্চা করে তাহলে বাংলাদেশে নৈতিকতার যে অবক্ষয় এবং দুর্নীতির যে সমস্যা তা আর থাকবে না।

তিনি আরো বলেন, প্রধানমনন্ত্রী জননেত্রী শেখ হাসিনার বদান্যতায় মাদরাসার শিক্ষার মান এতটাই উন্নত হয়েছে এবং মাদরাসায় শিক্ষিত ছাত্রছাত্রীদের সকল পর্যায়ে প্রশাসন থেকে শুরু করে সকল বাহীনীতে তাদের কর্মসংস্থানের ব্যবস্থা অন্যান্য সাধারণ শিক্ষার্থীদের সাথে সমানভাবে হচ্ছে। এটা নিয়ে কোন রাজনীতি করার সুযোগ নাই। জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নে মাদরাসা শিক্ষা অগ্রণী ভূমিকা পালন করছে।

অনুষ্ঠানে প্রধান আলোচক বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ বলেন, নতুন নতুন বিষয়ে অনার্স চালু না করে শিক্ষায় কোয়ালিটির উপর বেশি নজর দিতে হবে। আমাদের এত সুযোগ সুবিধা থাকা সত্ত্বেও আমরা কোয়ালিটির উপর নজর দিতে পারছি না।

প্রধানমন্ত্রী যে আশা নিয়ে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছেন সে আশা অনুযায়ী এ বিশ্ববিদ্যালয় থেকে মান সম্পন্ন ছাত্র ছাত্রী তৈরি হবে এবং বিশ্বের সাথে তাল মিলিয়ে দেশ ও জাতির উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করবে। ইসলামিক দেশগুলোতে যেসব বিষয়ের চাহিদা রয়েছে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় যেন সেদিকে বিশেষ নজর দেবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

সভাপতির বক্তব্যে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহ বলেন, প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী ও শিক্ষা উপমন্ত্রীর দিকনির্দেশনা ও সহযোগিতায় ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় মাদরাসা শিক্ষার মান উন্নয়নে অগ্রণী ভুমিকা পালন করছে।

তিনি বলেন, আজকের আলোচনা সভার মূল লক্ষ্য হলো সারা দেশের মাদরাসাগুলোর উচ্চ শিক্ষার মান উন্নয়ন, গবেষণার মান উন্নয়ন, মাদরাসার আর্থিক ব্যবস্থাপনা ও প্রশাসনিক ব্যবস্থাপনার মান উন্নয়নে গতিশীলতা নিশ্চিত করা। উপাচার্য মহোদয় মাদরাসা শিক্ষার মান উন্নয়নে উপস্থিত দেশের সকল ফাজিল (অনার্স) মাদরাসার অধ্যক্ষ ও বিভাগীয় প্রধানগণের সহযোগিতা কামনা করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মাদরাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক  সফিউদ্দিন আহমদ, বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর কায়সার আহমেদ, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার এস. এম. এহসান কবীর, সফিউদ্দিন আহমদ,

বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের মহাসচিব অধ্যক্ষ মাওলানা শাব্বীর আহমদ মোমতাজী, ডিন প্রফেসর ড. মোহাম্মদ ইলিয়াছ ছিদ্দিকী, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ড. মো. আবু হানিফা, পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) মো. রেজাউল করিম, পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর সিরাজ উদ্দিন আহমদ, পরিচালক (অর্থ ও হিসাব) ছিদ্দিকুর রহমান ভূঁঞা, উপ-পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) মো. আবদুল খালেক, সহকারী অধ্যাপক ড. জাভেদ আহমাদ, সহকারী রেজিস্ট্রার মো. জাকির হোসেন, সহকারী রেজিস্ট্রার ফাহাদ আহমদ মোমতাজী, সহকারী পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) মোঃ জিয়াউর রহমান সহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

এছাড়া অনুষ্ঠানে দেশের সকল ফাজিল (অনার্স) মাদরাসার অধ্যক্ষ ও বিভাগীয় প্রধানগণ উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ