মাদ্রাসায় নতুন সৃষ্ট পদ দ্রুত পূরণের উদ্যোগ মন্ত্রণালয়ের

মাদ্রাসার নতুন এমপিও নীতিমালা ও জনবল কাঠামো অনুসারে ৭১টি পদ সৃষ্টি করা হয়েছে। সে অনুযায়ী নবসৃষ্ট পদ পূরণে রোডম্যাপ ও টাকার হিসেব বা আর্থিক সংশ্লেষের স্বয়ংসম্পূর্ণ প্রস্তাব চেয়েছে শিক্ষা মন্ত্রণালয়। কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ এ তথ্য জানিয়েছে। এ পদগুলো দ্রুত পূরণ করার উদ্যোগ নেওয়া হচ্ছে।

জানা গেছে, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ থেকে মাদরাসা শিক্ষা অধিদপ্তরকে চিঠি দেওয়া হয়েছে। এতে নবসৃষ্ট পদে নিয়োগের জন্য রোড ম্যাপ ও টাকার হিসেবের প্রস্তাব চাওয়া হয়েছে। মাদ্রাসার নতুন নীতিমালায় মাদরাসায় ৭১টি পদ সৃষ্টি করা হয়েছে।

মাদরাসা শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা জানান, গত বছর সেপ্টেম্বরে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরে আয়োজিত এক সেমিনারে নবসৃষ্ট ৭১টি পদে নিয়োগ ও এমপিওভুক্তি নিয়ে সংশ্লিষ্টদের মতামত নেয়া হয়েছিল। তার পরিপ্রেক্ষিতে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগকে নবসৃষ্ট পদের প্রস্তাব পাঠানো হয়েছিল।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, গত বছরের জুলাইয়ে বেসরকারি মাদ্রাসার এমপিও নীতিমালা ও জনবল কাঠামো-২০১৮ জারি করা হয়। নতুন নীতিমালায় মাদ্রাসাগুলোতে বেশ কিছু নতুন পদ সৃষ্টি করা হয়েছে। এসব পদ পূরণে গত ১৭ জুন চিঠি দিয়ে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের কাছে নবসৃষ্ট পদ পূরণের রোড ম্যাপ ও টাকার হিসেব বা আর্থিক সংশ্লেষের স্বয়ংসম্পূর্ণ প্রস্তাব চাওয়া হয়েছে।

গত ২৬ সেপ্টেম্বর মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের পাঠানো এক চিঠিতে এ বিষেয়ে নির্দেশনা চাওয়া হয়েছিল। জানা গেছে, বৃদ্ধিপ্রাপ্ত পদে পর্যায়ক্রমে নিয়োগ দেয়া হবে। কোন বছর কোন পদে নিয়োগ ও এমপিওভুক্ত করা হবে তা পৃথক আদেশ জারি করে জানানো হবে। এ লক্ষ্যে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের কাছে প্রস্তাব চাওয়া হয়েছে। সে প্রস্তাবের প্রেক্ষিতে এ বিষয়ে আদেশ জারি করা হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

পড়ুন:ট্রেন দুর্ঘটনা: তিন’শ মানুষকে বাঁচানোর নায়ক কলেজ পড়ুয়া শাহান

ট্রেন দুর্ঘটনা: স্বজনদের কান্নায় ভারি রেলের ধার (ভিডিও)


মন্তব্য

সর্বশেষ সংবাদ