ভালো ফল করেও বন্ধের পথে স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা

শিক্ষা বিভাগে প্রথম থেকে পঞ্চম শ্রেণীর সমমর্যাদা সম্পন্ন লালমনিরহাট জেলার পাটগ্রাম উপজেলার ১নং ঘোনাবাড়ী মহল উদ্দিন প্রধান স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসাটির করুন দশা। ভঙ্গুর ক্লাস রুম, শিক্ষকদের অফিসে বসার চেয়ারও নেই। নানা প্রতিকূল অবস্থায় এলাকাবাসী ও শিক্ষকদের প্রচেষ্টায় ২১৩ জন শিশু শিক্ষার্থী নিয়ে প্রতিষ্ঠানটি চলছে সুনামের সাথে। উপযুক্ত পৃষ্ঠপোষকতার অভাবে প্রতিষ্ঠানটি বন্ধে হয়ে যাওয়ার পথে।

স্থানীয়রা বলছে, প্রতিষ্ঠানটি এমপিও ভুক্তি বা সরকারি পৃষ্ঠপোষকতায় পরিচালিত হলে শিশুশিক্ষা ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। এছাড়া প্রশাসনের নজরে আসলে প্রতিষ্ঠানটি বর্তমানের চেয়ে আরো ভালো করবে।

এরআগে ২০১৩ ও ২০১৪ সালে অনুষ্ঠিত প্রাথমিক সমাপনি পরীক্ষায় সারা দেশের মধ্যে স্বতন্ত্র মাদ্রাসা বিভাগে মেধা তালিকায় সেরা ফলাফল, ২০১৫-১৭ সালে প্রত্যেকবছর মেধা ও সাধারণ গ্রেডে বৃত্তি অর্জন, ২০১৮ সালে এ প্রতিষ্ঠান থেকে প্রাথমিক সমাপনি পরীক্ষায় অংশ নেয়া ১৫ জনের মধ্যে মেধা বৃত্তি ৬ জন ও সাধারণে ৭ জন বৃত্তি অর্জন করেন। এছাড়া জেলা ও বিভাগ পর্যায়ে সেরা ফলাফল অর্জন করে এ প্রতিষ্ঠান।

ফলাফল দেশ সেরা হলেও সরকারি সহযোগীতার অভাবে বর্তমানে বন্ধের পথে এই মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানটি। ১৯৮৩ সালে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন স্থাপিত এ প্রতিষ্ঠানটি পরিচালিত হচ্ছে এলাকার মানুষের সাহায্যে। প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকসহ ৫ জন শিক্ষক অতি নগণ্য ভাতায় পাঠদান করছেন। জীবন ধারণ করছেন অত্যন্ত মানবেতর ভাবে।

ম্যানেজিং কমিটির সভাপতি নবী উদ্দিন প্রধান জানান, অনেক কষ্টের মধ্যে মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানটি পরিচালনা করা হচ্ছে। সরকারি পৃষ্ঠপোষকতা ও সহায়তা জরুরী হয়ে পড়েছে।

শিক্ষার্থী উম্মে খায়ের হারেছা, শারমিন, রজনী ও আসরাফিয়া বলেন, আমাদের এখানে অনেক ভালো পড়া-লেখা হয়। স্যারেরা খুব যত্ম নেন আমাদের। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট আকুল আবেদন আমাদের এখানে একটি ভালো বিল্ডিং ঘর নির্মাণ এবং স্যারদের মঙ্গলে তিনি যেন ব্যবস্থা নেন।

প্রধান শিক্ষক হানিফার রহমান বলেন, প্রথম থেকে পঞ্চম শ্রেণীর সমমর্যাদা সম্পন্ন এ শিক্ষা প্রতিষ্ঠান মাদ্রাসাটিতে বেঞ্চ, টেবিল, চেয়ার, আলমিরা নেই অবকাঠামোও সীমিত। শিশুদের ধর্মীয় মূল্যবোধসহ সাধারণ শিক্ষা প্রদানে নিয়োজিত প্রতিষ্ঠানটির উন্নয়ন ও শিক্ষকদের কল্যাণে সরকারের সদয় দৃষ্টি কামনা করছি।


মন্তব্য

সর্বশেষ সংবাদ