শিক্ষক যোগদানে বাধা, আরও ২০১ প্রধানের এমপিও বাতিল

  © লোগো

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) কর্তৃক সুপারিশকৃত শিক্ষকদের যোগদানে বাধা দেয়ার অভিযোগে আরও ২০১টি প্রতিষ্ঠান প্রধানের এমপিও বাতিলে ‍সুপারিশ করা হয়েছে। একইসঙ্গে ওই শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালনা কমিটির বিরুদ্ধে বিভিন্ন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে এনটিআরসিএ।

খোঁজ নিয়ে জানা যায়, এনটিআরসিএ কর্তৃক ২২৭ জন সুপারিশপ্রাপ্তকে ২০১টি প্রতিষ্ঠানে যোগদানে বাধা দেয়া হয়েছে। এসব প্রতিষ্ঠান প্রধানদের এমপিও বাতিল এবং পরিচালনা পর্ষদ/ম্যানেজিং কমিটি ভেঙ্গে দেয়ার সুপারিশ করা হয়েছে। ইতোমধ্যে অভিযুক্ত প্রতিষ্ঠানগুলোর তালিকা শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের কাছে পাঠিয়েছে এনটিআরসিএ।

প্রসঙ্গত, ২০১৮ সালের ১২ জুন জারি করা বেসরকারি স্কুল-কলেজের এমপিও নীতিমালা ও জনবল কাঠামোর ১৮.১ (ঘ) অনুচ্ছেদে বলা হয়েছে, প্রতিষ্ঠান কর্তৃক এনটিআরসিএতে শিক্ষক চাহিদা দিলে উক্ত পদে মনোনীত প্রার্থীকে নিয়োগ দিতে হবে। প্যাটার্নের অতিরিক্ত চাহিদা দিলে সেই শিক্ষক কর্মচারীদের শতভাগ বেতন-ভাতা প্রতিষ্ঠান থেকে নির্বাহ করতে হবে। এর ব্যত্যয় ঘটলে প্রতিষ্ঠান প্রধানের বেতন ভাতা স্থগিত বা বাতিল করা হবে এবং পরিচালনা কমিটির বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। 

আরো দেখুন: এক মাসের মধ্যে নিয়োগ, হয়রানি করলে এমপিও বাতিল

এদিকে সুপারিশপ্রাপ্তদের যোগদানে বাধা দেয়ার বিষয়ে আসা অভিযোগগুলো যাচাই বাছাই করা হয়েছে। যৌক্তিক অভিযোগগুলোর বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইনকে লিখিতভাবে জানানো হয়েছে। একইসাথে অভিযোগগুলোও পাঠানো হয়েছে। তালিকায় থাকা অভিযুক্ত প্রতিষ্ঠান প্রধান ও কমিটির বিরুদ্ধে এমপিও নীতিমালা অনুসারে ব্যবস্থা নেয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয়ে সুপারিশ করা হয়েছে।

উল্লেখ্য, এর আগে একই কারণে ১ম দফায় ১২৫টি এবং ২য় দফায় ৩৯টি প্রতিষ্ঠানের প্রধানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সুপারিশ করে এনটিআরসিএ।

আরো দেখুন: নিয়োগে বাধা দেওয়ায় ১২৫ প্রতিষ্ঠান প্রধানের এমপিও বাতিল


সর্বশেষ সংবাদ