শিশু রিফাতকে মাফ করে দিন, আর জ্বালাবেন না

  © সংগৃহীত

ক্লাসরুমে শিক্ষকের প্রশ্নে সরলমাখা চেহারার রিফাতের আত্মবিশ্বাসী ভুল উত্তর মুগ্ধতা ছড়িয়েছে নেট দুনিয়ায়। সুনামগঞ্জের জামালগঞ্জের স্থানীয় লম্বাবাঁক পশ্চিমপাড়া আব্দুস সোবহান তালুকদার ও লালমিয়া তালুকদার নূরানীয়া মাদ্রাসায় শিশু শ্রেণির শিক্ষার্থী রিফাত। তার সরলতায় মুগ্ধ হয়ে মাদ্রাসায় পাঠদানকালে তা ভিডিও করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করেন তার শিক্ষক আব্দুল কুদ্দুস।

সঙ্গে সঙ্গে তা ছড়িয়ে পড়ে ইন্টারনেটের বিস্তৃত দুনিয়ায়। এরপর থেকে তাকে তার সরলতা প্রতিদিন দেখাতে হচ্ছে কোনো না কোনো মিডিয়ায় কর্মীর ক্যামেরায়। তাছাড়া দেখতে ও তার সাথে ছবি তুলতে নিয়মিত আসছেন আশপাশের মানুষরা।

তবে গ্রামের নিতান্ত সাধারণ এই শিশু এসব মানিয়ে নিতে পারছে না। প্রতিনিয়ত ক্যামরা-বুমের সামনে সাক্ষাৎকার কিংবা ফটোসেশন। এসবে বিরক্ত হয়ে গেছে রিফাত। কান্নাও করছে সে। এমন দুটি ছবি ফেসবুকে শেয়ার করে গণমাধ্যমকমী মাহাবুর আলম সোহাগ লিখেছেন, শিশুটিকে মাফ করে দেন প্লিজ। তাকে আর জ্বালাবেন না। তাকে শিশুর মতোই বাঁচতে দিন। আজ শুক্রবার নিজের ভেরিফাইড ফেসবুক অ্যাকাউন্টে এ বিষয়টি তুলে ধরেন তিনি।

মাহাবুর আলম সোহাগ লিখেন, সুনামগঞ্জের শিশু রিফাত একদিন সরল মনে জাতীয় মাছ পাঙ্গাশসহ তার কোমল ‍হৃদয় দিয়ে নানান কথা প্রকাশ করেছে। সেটি কেউ একজন ভিডিও করে ফেসবুকে ছেড়ে দিয়েছে। এরপর থেকে তাকে তার সরলতা প্রতিদিন দেখাতে হচ্ছে কোনো না কোনো মিডিয়ায় কর্মীর ক্যামেরায়। প্রতিদিন কেউ না কেউ তার ভিডিও ছাড়ছে ফেসবুকে। এখন প্রতিদিন তার বাড়িতে ভিড় শুরু করেছেন কিছু ইউটিউবার ও কন্টেন্ট ক্রিয়েটর। বিরক্ত হয়ে গেছে রিফাত। কান্না করছে সে। শিশুটিকে মাফ করে দেন প্লিজ। তাকে আর জ্বালাবেন না। তাকে শিশুর মতোই বাঁচতে দিন।

জানা যায়, রিফাতের বাড়ি জামালগঞ্জের বেহেলি ইউনিয়নের ইসলামপুর গ্রামে। তার বাবা মো. মহিবুর রহমান একটি মুদি দোকান কাজ করে জীবিকা নির্বাহ করেন। তবে, রিফাত পড়াশোনা করার জন্য থাকেন তার নানা বাড়িতে।

শুরুতে নানা ভুল উত্তর দিলে এখন শিশু শ্রেণির শিক্ষার্থী রিফাত জানেন বাংলাদেশের জাতীয় মাছ ‘ইলিশ’ এবং ইংরেজি সাত দিনের নাম। শিক্ষার্থী হিসেবে সে খুবই ভালো; কোনো কিছু জিজ্ঞাসা করলে তা সঠিক বা ভুল হোক উত্তর দেবার চেষ্টা করে রিফাত—বলছেন রিফাতের শিক্ষক।

রিফাতের প্রশংসা করে তার শিক্ষক ক্বারি আব্দুল কুদ্দুস আরও বলেন, তার যথেষ্ট মেধা রয়েছে; আশা করা যায় সে অনেক বড় একজন আলেম হবে।


সর্বশেষ সংবাদ