ভন্ডামির গল্প

  © সংগৃহিত

ভন্ডামি নিয়ে দুকলম লেখার ইচ্ছে দীর্ঘদিনের। আমাদের চারপাশে ভন্ড, ভালোর মুখোশ পরা ভন্ড মানুষের অভাব নেই। এসব ভন্ড মানুষের মুখেই যখন ভন্ডামীর গালি শুনতে হয়, তখন বিষয়টি কেমন দাঁড়ায়? এ যেন চোরের মায়ের বড় গলা।

অভিধানে ভন্ডামির কিছু সমার্থক শব্দ খুঁজে পেলাম যেমন- ছল, প্রবঞ্চনা, চাতুরী, চালাকি, ভাণ, ভাঁড়ামি ইত্যাদি। ভন্ডামীর স্থান ভেদে প্রকারভেদ আছে। ভন্ড রাজনীতিবীদের ভন্ডামী, কিছু দয়াল বাবা, কেবলা বাবার ভন্ডামির কারণে এরা ভন্ড বাবা হিসেবে অভিহিত। এমনিভাবে নারী পুরুষের প্রণয়ের সুসম্পর্ক যখন অবিশ্বাস কিংবা ভুল বোঝাবুঝির কারণে অবসান হয়। তখন প্রেমিক কিংবা প্রেমিকা হয়ে যায় ভন্ড।

তবে ভন্ড শব্দটি আমার কাছে পুরুষ বাচক শব্দ বলে মনে হয়। কেননা কোনো নারীকে আজ অবধি ভন্ড বলে গালি দিতে শোনা যায়নি। নির্দোষ দোষী পুরুষ নীরবে ভন্ড শব্দটি গলাধঃকরণ করে চলছে। ভবিষ্যতে এ ধারা অব্যাহত থাকবে। কারণ নারীরা বুঝি ভন্ডামী জানে না। পারলে একটু ছলনা করে এ আর এমন কি। কেউ নিরেট নিখাদ নয়। ভুলের ঊর্ধ্বে কেউ নয়। তবুও যত দোষ ঐ পুরুষ নামের নন্দ ঘোষের।

আজ ভন্ডামী নিয়ে পুরোনো একটি গল্প শোনাই। এক ভন্ড বাবা বাড়ী বাড়ী খয়রাতি করছিল। এমতাবস্থায় এক বাড়ীর গেটে দাঁড়িয়ে চোখ বুজে বলছিল ছেই ছেই ছেই ছেই। বাড়ীওয়ালা এসে বলল বাবা আশেপাশে তো কুকুর নেই আপনি কি তাড়ান? ভন্ড বাবা চিৎকার করে বলল ওরে নালায়েক তুই বুঝবি না।

আমি দেখলাম, মক্কা শরিফে কুকুর ঢুকতেছে। আমি ছেই-ছেই বলে কুকুর তাড়িয়ে দিলাম। বাড়ীওয়াল ভাবলো লোকটা কত বড়ই না বুজর্গ ব্যক্তি! এবার বাবা চিৎকার করে বলল, আমার খাবার কই? বাড়িওয়ালা এবার বাবার কেরামতি দেখার জন্য খাবার এনে দিল।

বাবাকে প্লেটে করে ভাত দিল কিন্তু কোন তরকারীর বাটি দিল না। বাবা বসে আছে তরকারির অপেক্ষায়। বাবা এক সময় অধৈর্য
জিজ্ঞেস করল, কিরে তরকারি দিস না কেন? তখন বাড়ীওয়ালা প্লেটের ভাত নেড়ে ভাতের ভেতর থেকে তরকারি বের করে বলল, বাবা আপনি মক্কা শরিফে ছেই-ছেই করে কুকুর তাড়াইতে পারেন, অথচ ভাতের ভেতরে তরকারি দেখতে পান না? এটি একটি ভন্ডামির নমুনা মাত্র।

কিন্তু কতজন কতভাবে ভন্ডামি করছে তার কোনো শেষ নেই। নিজের ভন্ডামী নিজে ধরতে পারে না। ধরতে পারলেও নীরব। কিন্তু অন্যকে ভন্ড বলে চরম সুখ অনুভব করে। পুলকিত হয়, পৈশাচিক তৃপ্তি পায়।এমনও উচ্চ শিক্ষিতা নারীকে দেখেছি, স্বামী সংসার আছে। অন্য অবিবাহিত ছেলেদের সঙ্গে পরকীয়া এবং প্রেমের রিলেশন করে কিছুদিন মজা মাস্তি করে ব্রেকআপ।

এতদিন হয়তো সেই ছেলে তার সঙ্গে স্বপ্নের সংসার পাততে বিভোর ছিল কিন্তু মেয়েটির ভন্ডামির কারণে তার সব তছনছ হয়ে যায়। উলটো মেয়েটি তাকে হুমকি ধামকি দেয়। এতদিনে যা স্বার্থ চরিতার্থ করার, করে ফেলে। অতঃপর ছেলেকে ডাস্টবিনে ছুঁড়ে ফেলে।

পরে তাদের সম্পর্কটা হয় এই কৌতুকের মতো, ব্রেকআপের পর সাবেক প্রেমিকা মেসেজ পাঠিয়েছে: আমার নাম্বারটা তোমার কললিস্ট থেকে মুছে ফেলতে পার এবার। সাবেক প্রেমিক মনের কষ্টে রিপ্লাই দিল, আপনাকে তো চিনতে পারলাম না! কে বলছেন?

এরপর মেয়েটি অন্য আরেকটি ছেলেকে নিয়ে নতুন করে স্বপ্ন দেখায়। অথচ এই মেয়ে ধর্মের কথা বলে, ফেসবুকের প্রোফাইলে ছবি পর্যন্ত দেয় না। নিজের নামে আইডি চালায় না। কত বড় ছলনময়ী। মিষ্টি কণ্ঠে কথা বলে ছেলে পটায়। অথচ সুরা আহযাবের ৩২নং আয়াতে আল্লাহ তায়ালা পরপুরুষের সঙ্গে কোমল ও আকর্ষণীয় ভঙ্গিতে কথা বলতে নিষেধ করেছেন। যাতে নারীদের সঙ্গে কথা বলতে গিয়ে কোনো পুরুষ আকর্ষণবোধ না করেন।

এতকিছু যে নারী জানে, সেকি কুরআনের এ আয়াত জানে না? অবশ্যই জানে কিন্তু তার অন্তরে ঢুকেছে চরম ব্যাধি। যেটি নিরাময় অযোগ্য। মুখে মধু অন্তরে বিষ। এসব মানুষের স্বার্থে যখন আঘাত লাগে তখন চেঁচিয়ে উঠে, তাদের চোখে ভালো মানুষ হয়ে যায় ভন্ড।ভন্ডামী গালিগালাজ হয়ে যায় তাদের কাছে ডাল ভাতের মতো।আজ আমাদের সমাজে চলছে ধর্ম নিয়ে, রাজনীতি নিয়ে, মন নিয়ে, ব্যবসা নিয়ে, চরিত্র নিয়ে চরম ভন্ডামি। ভন্ডরা ভালোর মুখোশে করছে নিত্য ভন্ডামি। সহজ সরল মানুষগুলো হচ্ছে এসব ভন্ডের নির্ভুল টার্গেট।

আজ বাবা খুন করছে ছেলেকে। ছেলে খুন করছে বাবাকে। এরা কি প্রকৃত বাবা, সন্তান? কোনো মহিলা আবার মা সেজে করে ভন্ডামি। এসব গল্প কিন্তু আজগুবি নয়। সমাজে ঘটছে না এমনটা না। ঘটনার মিল খুঁজে না পেলেও গল্পের মতো কাছাকাছি ঘটনা অনেক ঘটছে। এখন যে গল্পটি বলবো তা নেট থেকে সংগ্রহ করা।একদিন রিয়াদ সাহেব মার্কেটে শপিং করছিল।তিনি পণ্য রাখার ট্রলি নিয়ে হাঁটছিল এবং জিনিস-পত্র দেখছিল।

হঠাৎ সে খেয়াল করলো একটা মহিলা তাকে অনুসরণ করছে। দেখেও না দেখার ভান করে রিয়াদ সাহেব নিজের মত ঘুড়তে লাগলো। শপিং শেষে তিনি কাউন্টারে আসলেন টাকা দেয়ার জন্য। হঠাৎ ঐ মহিলাটি তার পাশে এসে দাঁড়ালো। মহিলাটি তাকে বলল,

মহিলা- ক্ষমা করবেন আমি আপনার দিকে অনেকক্ষণ ধরে তাকিয়ে আছি, আপনি দেখতে ঠিক আমার মৃত ছেলের মত। আপনাকে দেখে আমি প্রথমে ভেবেছিলাম আমার ছেলে।
রিয়াদ সাহেব- ওহ! আমি খুবই দুঃখিত। আমি কি আপনাকে কোন সাহায্য করতে পারি?

মহিলা- আমি এখন চলে যাচ্ছি, আপনি কি আমাকে আমার যাওয়ার সময় একবার “খোদা হাফেজ মা” বলে বিদায় দিতে পারবেন? আমার খুব ভাল লাগবে এটা ভেবে যে আমার ছেলে আমাকে বলছে।

রিয়াদ সাহেব- জি অবশ্যই! মহিলাটি মার্কেট থেকে বের হচ্ছে।

রিয়াদ সাহেব- খোদা হাফেজ মা! এটা বলে রিয়াদ সাহেব তার কাউন্টারে রাখা জিনিস-পত্রের বিল দেখতে পেল লিখা আছে ২০,৫৬৭ টাকা।

রিয়াদ সাহেব- এত বিল আসলো কিভাবে? আমি তো মাত্র ২টা ছোট জিনিস কিনেছি। এর দাম ৫০০ টাকার বেশি হবে না এটা আমি নিশ্চিত!

সেলস্-ম্যান- আপনার মা বলে গেছেন উনার বিল আপনি পরিশোধ করবেন।
গল্পের মত ঘটনা তো অহরহ ঘটছে। মা সেজে বাবা সেজে, বউ সেজে কখনো বা প্রেমিক কিংবা প্রেমিকা সেজে কেউ না কেউ তো ভন্ডামি করছে।

লেখক: শিক্ষক ও গবেষক