বঙ্গবন্ধুকে নিয়ে রচনা প্রতিযোগিতা: সময় বাড়ালো এমডব্লিউইআর

  © ফাইল ফটো

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’ অনার্স, ডিগ্রি, মেডিকেল, ফাজিল ও কওমি মাদরাসার ফজিলতের (মেশকাত) পাঠ্যক্রমে অন্তর্ভুক্তির দাবিতে ‘বঙ্গবন্ধুর শিক্ষা ভাবনা’ শীর্ষক জাতীয় রচনা প্রতিযোগিতার আয়োজন করেছে মুভমেন্ট ফর ওয়ার্ল্ড এডুকেশন রাইটস (এমডব্লিউইআর)। সম্প্রতি প্রতিযোগীতাটির নির্দিষ্ট তারিখ শেষ হওয়া পরেও আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময় বাড়িয়েছে সংগঠনটি।

সংগঠনটির আয়োজিত জাতীয় রচনা প্রতিযোগিতাটি গত ৫ আগস্ট হতে শুরু হয়ে ৫ সেপ্টেম্বর-২০১৯ পর্যন্ত চলার কথা ছিল। এখন এটি ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বৃদ্ধি করায় আরো ২৫ দিন সময় বাড়লো। সাথে সাথে বেড়েছে পুরস্কারের ধরণ ও সংখ্যাও।

এরআগে গত ৩ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে সাংবাদিক সম্মেলনে ঘোষণা করা হয়েছিল স্পন্দন পাওয়ার অ্যান্ড এনার্জি লিমিডেট, আজাদ ট্রেড ইন্টারন্যাশনাল ও ইয়ুথ বাংলা কার্চারাল ফোরাম মালয়েশিয়া শাখার সহযোগিতায় প্রথম পুরস্কার ৫০০০ টাকা, দ্বিতীয় পুরস্কার ৩০০০ টাকা, তৃতীয় পুরস্কার ২০০০ টাকা, চতুর্থ পুরস্কার (৫টি) ১০০০ টাকা ও পঞ্চম পুরস্কার ৫০টি বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী।

সেটি পরিবর্তন করে প্রথম পুরস্কার স্বর্ণপদক, দ্বিতীয় পুরস্কার রোপ্যপদক, তৃতীয় পুরস্কার ব্রোঞ্জপদক, চতুর্থ পুরস্কার (২টি) ১০০০ টাকা ও পঞ্চম পুরস্কার ১০০টি বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী ও কারাগারের রোজনামচা বই।

প্রতিযোগিতায় অংশগ্রহণের নিয়মাবলী:

১. দেশ-বিদেশে অনার্স, ডিগ্রি, মেডিকেল, ফাজিল, কওমি মাদরাসার ফজিলত (মেশকাত) এবং মাস্টার্সে অধ্যয়নরত শিক্ষার্থীবৃন্দ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে।
২. শিক্ষাব্যবস্থা নিয়ে বঙ্গবন্ধুর চিন্তা ও কার্যক্রম কি ছিল সে বিষয়ে ২০০০ শব্দের মধ্যে রচনাটি লেখে কম্পোজ করে পাঠাতে হবে।
৩. ৫ আগস্ট হতে ৩০ সেপ্টেম্বর-২০১৯ মধ্যে নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের উপাচার্য অথবা রেজিস্ট্রার/ডিন/বিভাগীয় প্রধান/প্রিন্সিপাল দ্বারা সত্যায়িত করে ডাকযোগে পাঠাতে হবে।
৪. রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণকারীকে ১০০ টাকা ফি দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে
৫. রেজিস্ট্রেশন: মারুফ আহমেদ ০১৭০৬৪৫৪২৬০, জীম মণ্ডল ০১৫১৫৬৬৯৭২৬


সর্বশেষ সংবাদ