এবার হাতে আঁকা 'বাইতুল মোকাদ্দাস' ভাইরাল

শিল্পী আনিসের অয়েল ক্যানভাসে আঁকা বাইতুল মোকাদ্দাস

মসজিদ আল আকসা বা বাইতুল মোকাদ্দাস। এই দুই নামেই পরিচিত এ মসজিদটি অবস্থিত ফিলিস্তিনির জেরুজালেমে। এ মসজিদকে ইসলাম, খ্রিষ্টান ও ইহুদী ধর্মাবল্মীরা তাদের পবিত্র স্থান মনে করেন। এই মসজিদ ছিল মুসলিমদের প্রথম কিবলা।

ফটোগ্রাফিতে বাইতুল মোকাদ্দাস বা মসজিদ আল আকসা দেখেছেন অনেকবার। এবার দেখুন হাতে আাঁকা বাইতুল মোকাদ্দাসকে। যদিও ছবিটি দেখে মনে হবে এটি হাতে আঁকা নয়, তবে এটাই সত্য যে ছবিটি এঁকেছেন শিল্পি এফ এম আনিস।

ছবিটি ফেসবুকে পোস্ট করেছিলেন শিল্পি আনিসের ছোটো ভাই বাইজীদ হোসাইন। এরপরই তা সামাজিক মাধ্যমে ভাইরাল হয়। অনেকেই নতুন করে ছবিটি পোস্ট করেছেন, আবার অনেকেই বিভিন্ন আইডি থেকে আগেই পোস্ট করা ছবিটি শেয়ার করেছেন।

আনিসের আঁকা আরেকটি ছবি

পাঠকরা ছবিটি ও এর শিল্পির ভূয়ূষী প্রশংসা করছেন। অনেকেই প্রথম দেখায় বিশ্বাস করতে পারেননি যে ছবিটি হাতে আঁকা। অনেকেই বিস্ময় প্রকাশ করেছেন। আবার অনেকেই মন্তব্য করেছেন বিভিন্ন পোস্টে।

ওয়াহিদুল হক লিখেছেন, এটি পেইন্টিং? ফটোগ্রাফ নয়? অবিশ্বাস্য! ঝুমা চৌধুরী লিখেছেন, এটা ক্যানভাসে আকা ছবি! আমি ভেবেছিলাম ক্যামেরায় তোলা ছবি। অসাধারণ! রবিউল লিখেছেন খুব সুন্দর পেইন্টিং যা ফটোগ্রাফিককেও হার মানায়। অসাধারণ ভাইয়ের জন্য শুভ কামনা।

এফ এম আনিস

শিল্পি এফএম আনিস জানান, তিনি ৩০ বছর থেকে ছবি আঁকছেন। এই ছবিটি তার আঁকা সেরা ছবিগুলোর একটি। ছবিপ্রেমি এক ব্যক্তি তাকে ছবিটি আঁকার জন্য অনুরোধ করেছিলেন। গত এক সপ্তাহ আগে ছবিটি আঁকা শেষ হয়েছে।

শিল্পি আনিসের বাড়ি বরিশালে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিনে তিনি ঢাকা আর্ট কলেজ থেকে ড্রয়িং এন্ড পেইন্টিংয়ে স্নাতক করেছেন।


মন্তব্য

সর্বশেষ সংবাদ