বাঙ্গালি জাতির শ্রেষ্ঠ কবি বঙ্গবন্ধু: তথ্য প্রতিমন্ত্রী

  © টিডিসি ফটো

তথ্য প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান বলেছেন, বাঙ্গালি জাতির শ্রেষ্ঠ কবি হলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

সোমবার (২৮ অক্টোবর) জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। কবি শাহেদ রহমানের ৩টি কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন এবং একক আবৃত্তি অনুষ্ঠান উপলক্ষে এ আয়োজন করা হয়।

প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান বলেন, বঙ্গবন্ধু ৭ই মার্চ ভাষণে যে কবিতা রচনা করেছিলেন সেই কবিতায় বাঙালি জাতির মুক্তির আহবান ছিল, ছিল স্বাধীন বাংলাদেশের স্বতঃস্ফূর্ত উৎযাপন। সেই অমর কবিতা বিশ্বের বুকে চিরন্তন হয়ে থাকবে।

তথ্য প্রতিমন্ত্রী বলেন, বিশ্বনেতাদের মধ্যে বঙ্গবন্ধুকে নিয়ে সবচেয়ে বেশি কবিতা, গল্প, উপন্যাস, ছড়া এবং প্রবন্ধ রচনা হয়েছে এবং জাতির পিতাকে নিয়ে আরো বেশি বেশি কবিতায় প্রকাশ করে ভবিষ্যৎ প্রজম্মের কাছে তুলে ধরতে কবিদের প্রতি আহবান করেন।

প্রতিমন্ত্রী আরো বলেন, ২০২০ সালকে বাংলাদেশ সরকার মুজিববর্ষ ঘোষণা করেছেন এবং সারাবছর ব্যাপি জাতির পিতার জন্মশতবর্ষ পালন করার বিশাল আয়োজনের প্রস্তুতি গ্রহণ করেছেন। তাই বাংলাদেশের বর্তমান কবিদের প্রতি মুজিববর্ষ নিয়ে কবিতা রচনার আহবান করেন।

কবিতা মানুষের জীবনের কথা বলে, কবিতা মানুষের মনের খোরাক জোগায় এ সময় যোগ করেন তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান, বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী এবং অধ্যাপক ড. মনিরুজ্জামান প্রমুখ।


মন্তব্য

সর্বশেষ সংবাদ