জাতপাত ভুলে লালন সুরে মুগ্ধ দেশ-বিদেশের ভক্তরা

মিলন হবে কত দিনে। এ যেনো ছেঁউড়িয়ায় লালনের ভক্তের মিলন মেলা। লালনের মৃত্যু হয়েছে ১২৯ বছর আগে। বেচে ছিলেন প্রায় ১১৬ বছর। গত বুধবার ১৬ অক্টোবর কুষ্ঠিয়ার ছেঁউড়িয়ায় লালন শাহের ১২৯ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে শুরু হয়েছে পাঁচ দিন্যাপী লালন স্মরণ উৎসব। মার্চের ২০-২৩ তারিখ পর্যন্ত লালন মেলা হয়। অগণিত মানুষ তার বিশাল সৃষ্টিজগতে প্রবেশ করে সন্ধান করছেন যেন লালনেরই। এবারের উৎসবের শিরোনাম করা হয়েছে বাড়ির পাশে ‘আড়শিনগর , সেথা এক পড়শি বসত করে...।’

কুষ্টিয়ার ছেঁউড়িয়ার এক গভীর জঙ্গলে সাধক শিরোমণি ফকির লালন শাহ তার অনুসারী ভক্তদের নিয়ে আখরা গড়ে তুলেছিলেন, তা এখন সারা বিশ্বের মানুষের মনোযোগ আকর্ষণ করেছে। লালন মাজারের প্রধান খাদেম ফকির মোহম্মদ আলী শাহ এবারের মেলা প্রসঙ্গে বলেন, ‘জাত পাত ভুলে দেশ বিদেশের হাজার হাজার ভক্ত অনুসারী এখন থেকেই আসতে শুরু করেছে ছেউড়িয়ায় লালন আখড়াবাড়ীতে।’ ফকির লালন সাঁইয়ের ১২৯তম তিরোধান দিবস উপলক্ষে কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় লালন আঁখড়াবাড়িতে থাকছে লালন মুক্তমঞ্চে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান। উৎসবের সূচনায় আলোচনা সভা ছাড়াও প্রতিদিন গভীর রাত পর্যন্ত চলবে লালন গানের আসর। দেশ-বিদেশ থেকে লালনভক্ত, বাউল অনুসারী ও সুধীজনসহ অসংখ্য মানুষের এখানে আগমন ঘটে। এখানে আসতে সাধুদের কোনো দাওয়াতের প্রয়োজন হয় না।

লালন মেলায় রাতভর চলে বাউল গানের উৎসব। এই উপলক্ষে লালন মাজারকে সাজানো হয় নানা সাজে। প্রধান ফটক আর মূল মাজারে সাদা, লাল, নীল আলোকসজ্জা, বিশাল তোরণ নির্মাণ ও মাজারের বাইরে কালী নদীর ভরাটকৃত জায়গায় স্থাপিত লালন মঞ্চের সামনে বিশাল ছামিয়ানা টাঙানো হয়। আলোচনা মঞ্চের চারপাশ লালন মাজারের প্রধান রাস্তাজুড়ে বসে গ্রামীণমেলা। মেলায় নানা রকম গৃহসামগ্রী, কাঠের তৈরি সাংসারিক নানা জিনিসপত্র, গরম জিলাপি, পাঁপড় ভাজা, লালনের গানের সিডি, গেঞ্জি, শন পাঁপড়ি, আখের শরবত, হোটেল, খই-বাতাসাসহ হরেক রকম পসরা বসে।দের নির্বাহী ম্যাজিষ্ট্রেটগণ সেখানে দায়িত্বে থাকবে"।

কুষ্টিয়া জেলা প্রশাসক (ডিসি) মো. আসলাম হোসেন মেলার নিরাপত্তা ব্যবস্থা প্রসঙ্গে বলেন, "লালন স্মরণোৎসব ও গ্রামীন মেলাকে কেন্দ্র করে মাজার প্রাঙ্গন ও তার আশেপাশের এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। পুরো মাজার এলাকা সিসি ক্যামেরার আওতায় থাকবে। জেলা পুলিশ, র‌্যাব, গোয়েন্দা পুলিশ এর পাশাপাশি সাদা পোশাকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন থাকবে। 


সর্বশেষ সংবাদ