হাসপাতালে ভর্তি কবি হেলাল হাফিজ

  © সংগৃহীত

গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন জনপ্রিয় কবি হেলাল হাফিজ। মঙ্গলবার (২১ মে) দিবাগত রাত ১টায় তাকে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে ভতির্ক করা হয়। কবি হাসান হাফিজ সাংবাদিকদের এই তথ্য নিশ্চিত করেছেন।

হাসান হাফিজ জানান, জাতীয় প্রেসক্লাবের সভাপতি সাইফুল আলম ও ল্যাবএইড হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. শামীম আহমেদের তত্ত্বাবধানে হেলাল হাফিজকে ভর্তি করা হয়। তিনি দীর্ঘদিন ধরেই চোখ, কিডনি জটিলতাসহ নানা শারীরিক সমস্যায় ভুগছিলেন। সম্প্রতি তার জ্বর হয়। সেখান থেকে অবস্থার অবনতি হলে তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

প্রসঙ্গত, কবি হেলাল হাফিজ ১৯৪৮ সালের ৭ অক্টোবর নেত্রকোনায় জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম খোরশেদ আলী তালুকদার। আর মাতার নাম কোকিলা বেগম। তাঁর কবিতা সংকলন যে জলে আগুন জ্বলে ১৯৮৬ সালে প্রকাশিত হওয়ার পর অসংখ্য সংস্করণ হয়েছে। ২৬ বছর পর ২০১২ সালে আসে তার দ্বিতীয় কাব্যগ্রন্থ কবিতা একাত্তর।

১৯৬৫ সালে নেত্রকোনা দত্ত হাইস্কুল থেকে এসএসসি এবং ১৯৬৭ সালে নেত্রকোনা কলেজ থেকে তিনি এইচএসসি পাস করেন। ওই বছরই কবি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে ভর্তি হন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবস্থায় ১৯৭২ সালে তিনি তৎকালীন জাতীয় সংবাদপত্র দৈনিক পূর্বদেশে সাংবাদিকতায় যোগদান করেন। ১৯৭৫ সাল পর্যন্ত তিনি ছিলেন দৈনিক পূর্বদেশের সাহিত্য সম্পাদক। ১৯৭৬ সালের শেষ দিকে তিনি দৈনিক দেশ পত্রিকার সাহিত্য সম্পাদক পদে যোগদান করেন। সর্বশেষ তিনি দৈনিক যুগান্তরে কর্মরত ছিলেন।

কবিতার জন্য পেয়েছেন নারায়ণগঞ্জ বৈশাখী মেলা উদযাপন কমিটির কবি সংবর্ধনা (১৯৮৫), যশোহর সাহিত্য পরিষদ পুরস্কার (১৯৮৬), আবুল মনসুর আহমদ সাহিত্য পুরস্কার (১৯৮৭), নেত্রকোনা সাহিত্য পরিষদের কবি খালেদদাদ চৌধুরী পুরস্কার ও সম্মাননা প্রভৃতি। কবিতায় তিনি ২০১৩ সালের বাংলা একাডেমি পুরস্কার লাভ করেন।


সর্বশেষ সংবাদ