লক্ষ্মীপুরে মা’কে চিঠি লিখে সেরা হলেন ১শ’ শিক্ষার্থী

লক্ষ্মীপুরে মা’কে চিঠি লিখে পুরষ্কারপ্রাপ্ত শিক্ষার্থীরা
লক্ষ্মীপুরে মা’কে চিঠি লিখে পুরষ্কারপ্রাপ্ত শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

লক্ষ্মীপুরে ‘মায়ের ভাষায় মাকে লিখি’ চিঠি লেখা প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৩ ফেব্রুয়ারি) দুপুরে সদর উপজেলা পরিষদ মিলনায়তনে এ আয়োজন করে স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন ভাষার প্রদীপ। এ সময় চিঠি লেখা প্রতিযোগিতায় জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ১শ’ শিক্ষার্থীকে পুরস্কৃত করা হয়।

লক্ষ্মীপুর সরকারি কলেজের অধ্যক্ষ মাইন উদ্দিন পাঠানের সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ও লক্ষ্মীপুরের প্রাক্তন জেলা প্রশাসক এ কে এম টিপু সুলতান। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ বনি আমিন, জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি জাকির হোসেন ভূঁইয়া আজাদ, লক্ষ্মীপুর কালেক্টরেট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রনজিৎ কুমার পাল, নাট্য ব্যক্তিত্ব টিংকু রঞ্জন মল্লিক, ভাষার প্রদীপের প্রধান সমন্বয়ক ফাহাদ বিন বেলায়েত প্রমুখ।

বক্তারা বলেন, মায়ের ভাষায় মাকে লিখি চিঠি লেখা’ প্রতিযোগিতার মাধ্যমে আমাদের নতুন প্রজন্মকে মায়ের সঙ্গে নতুন করে পরিচয় করে দেওয়া হয়েছে। এতে মায়ের প্রতি তাদের ভালোবাসা, আন্তরিকতা ও শ্রদ্ধা আরো বেড়েছে। একই সঙ্গে বাংলা ভাষা ও চিঠি লেখা চর্চায় আমাদের শিক্ষার্থীদের দারুণভাবে উদ্বুদ্ধ করা হয়েছে বলেও মন্তব্য করেন তারা।

আলোচনা শেষে এ প্রতিযোগিতায় বিজয়ী ১শ’ শিক্ষার্থীর হাতে পুরস্কার হিসেবে শিক্ষা উপকরণ তুলে দেন অতিথিরা। এর মধ্যে ৩ জন করে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের মোট ৬ শিক্ষার্থীকে সেরা ঘোষণা করা হয়। একই সঙ্গে ভাষার প্রদীপের পক্ষ থেকে ফাহমিদা নূর নামে একাদশ শ্রেণির একজন ছাত্রীকে বিশেষ সংবর্ধনা দেওয়া হয়। জানা গেছে, ফাহমিদা নূরের ব্যক্তিগত উদ্যোগে এখন পর্যন্ত ১৮টি বাল্যবিবাহ বন্ধ করা সম্ভব হয়েছে।

এর আগে স্থানীয় শিল্পী ও সাংস্কৃতিক কর্মীদের অংশগ্রহণে কবিতা আবৃতি, নৃত্য ও গানে গানে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন উপস্থিত অতিথি ও শ্রোতারা।

উল্লেখ্য, স্বেচ্ছাসেবী সংগঠন ভাষার প্রদীপের উদ্যোগে ২০১৮ সালে ‘মায়ের ভাষায় মাকে লিখি’ চিঠি লেখা প্রতিযোগিতায় জেলার ২১টি প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের ২ হাজার ২শ’ শিক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্য থেকে ১শ’ শিক্ষার্থীকে পুরস্কৃত করা হয়।


সর্বশেষ সংবাদ