করোনা সংকটে ডিআইইউতে সেশনজটের সম্ভাবনা নেই

  © টিডিসি ফটো

প্রাণঘাতী নভেল করোনাভাইরাসের সংক্রমণের ফলে বিশ্বজুড়ে অচলাবস্থা বিরাজ করছে। মার্চের প্রথম সপ্তাহ থেকে বাংলাদেশেও হানা দিয়েছে এই ভাইরাস। বর্তমানে পুরো দেশ লকডাউন অবস্থায়। অদ্ভুদ এ পরিস্থিতিতে মার্চের মাঝামাঝি সময় থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দ্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে সরকার। তবে এই সংকটে শিক্ষার্থীদের যাতে ভয়াবহ সেশনজটে পড়তে না সে জন্য সব বিশ্ববিদ্যালয়কে অনলাইনে একাডেমিক কার্যক্রম চালানোর আহবান জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। ইউজিসির এ আহবানে সাড়া দিয়েছে অনেক বিশ্ববিদ্যালয়। বেসরকারি বিশ্ববিদ্যালয় ‘ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ)’ তার মধ্যে একটি। গত ৫ এপ্রিল থেকে অনলাইনে ক্লাস নিচ্ছে ডিআইইউ কর্তৃপক্ষ।  দ্যা ডেইলি ক্যাম্পাসের সঙ্গে সাক্ষাতকারে করোনার সংকটে অনলাইনে পাঠদান, করোনার অবসর, শিক্ষার্থীদের দায়বদ্ধতাসহ বিভিন্ন বিষয় নিয়ে কথা বলছেন ডিআইইউ এর ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক এবং বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর এক্সিলেন্স এন্ড ক্যারিয়ার ডেভেলপমেন্ট পরিচালক আনিসুর রহমান। সাক্ষাৎকার নিয়েছেন দ্যা ডেইলি ক্যাম্পাসের ডিআইইউ প্রতিনিধি সাদিয়া তানজিলা সানভি—

দ্যা ডেইলি ক্যাম্পাস: কেমন আছেন?
আনিসুর রহমান: আলহামদুলিল্লাহ্, ভালো আছি।

দ্যা ডেইলি ক্যাম্পাস: ভালো আছি। করোনায় সারা বিশ্বের মানুষ এখন গৃহবন্দী। এই মহামারীর সময়ে কিভাবে আপনার সময় কাটছে জানতে চাই ?
আনিসুর রহমান: কর্মবিচ্ছিন্ন এ সময়ে আমরা শিক্ষকরা বাসা থেকেই কাজের সাথে যুক্ত থাকছি। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় আমরা বাসা থেকেই অনলাইন ক্লাসের মাধ্যমে শিক্ষার্থীদের ক্লাস নিচ্ছি। ক্লাসের পাশাপাশি যে সময়টা পাই সে সময়ে আমি বিভিন্ন বই পড়ি। বেশ কিছু বই ইতিমধ্যে পড়া শেষ করেছি। রমজান মাস এসে গেছে তাই এ অবসরে ধর্মীয় কাজেও নিজেকে সম্পৃক্ত করার চেষ্টা করছি। এছাড়া আমি কিছু গবেষণা করছি আমার সাবজেক্টের উপর,আর্টিকেল লিখছি। পরিবারের সাথে সময় কাটাচ্ছি। চেষ্টা করছি দীর্ঘ এ সময়কে কাজে লাগাতে।

দ্যা ডেইলি ক্যাম্পাস: কিভাবে একজন শিক্ষার্থী ঘরে উপস্থিত থেকেও নিজেদের পাঠ্যকার্যক্রম চালিয়ে যেতে পারে? তাছাড়া মহামারীর এ সময়ে কিভাবে শিক্ষার্থীরা নিজেদের এগিয়ে রাখতে পারে?
আনিসুর রহমান: প্রাকৃতিকভাবে সৃষ্ট এ দূর্যোগে শিক্ষার্থীদের পড়াশুনোয় কিছুটা বিঘ্ন ঘটছে ঠিকই কিন্তু এটা সাময়িক। খুব দ্রুত এ পরিস্থিতি স্বাভাবিক হবে ইনশাআল্লাহ। শিক্ষার্থীদের বন্ধের এ সময়টাকে নষ্ট না করে কাজে লাগানো উচিত। এজন্য তারা নিয়মিত অনলাইন ক্লাসগুলো করতে পারে। ক্লাসের কাজগুলো, এসাইনমেন্ট করতে পারে। এছাড়া পাঠ্যবইয়ে জ্ঞানকে সীমিত না রেখে নিজের মননশীলতাকে বৃদ্ধি করতে বিভিন্ন গল্প, উপন্যাস, সাহিত্যের বই পড়তে পারে। সৃজনশীল চর্চার মাধ্যমে নিজেকে বিকশিত করতে পারে। একজন শিক্ষার্থী হিসেবে পরিবার, সমাজ ও দেশের প্রতি যে সকল দায়িত্ব রয়েছে তা পালনের চেষ্টা করা। বিভিন্ন সোশাল মিডিয়ার মাধ্যমে করোনা সম্পর্কে অন্যকে সচেতন করা ইত্যাদি ।

দ্যা ডেইলি ক্যাম্পাস: করোনা সংকটে শিক্ষার্থীদের সেশনজটে পড়ার সম্ভাবনা কতটা? 
আনিসুর রহমান: বর্তমানে একটা ঘোলাটে অবস্থা বিরাজ করছে, নিশ্চিতভাবে আসলে কিছু বলা যাচ্ছে না। তবে আমি আশাবাদী যে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীদের সেশনজটে পড়ার সম্ভাবনা নেই। পূর্বে কখনো এমনটা হয়নি, আর হবেও না আশা করি।

দ্যা ডেইলি ক্যাম্পাস: সেশনজট এড়াতে কি উদ্যোগ নেওয়া হচ্ছে?
আনিসুর রহমান: আমরা নিয়মিত অনলাইন ক্লাস নেওয়ার মাধ্যমে শিক্ষার্থীদের সাথে যুক্ত থাকছি। ফলে তাদের ক্লাস নিচ্ছি, এসাইনমেন্ট দিচ্ছি। তারাও নিয়মিত ক্লাস করছে। তাদের আগ্রহ, কৌতূহল আমাদের এই আশ্বাসই দিচ্ছে ডিআইইউতে সেশনজটের সম্ভাবনা নেই।

দ্যা ডেইলি ক্যাম্পাস: সকল শিক্ষার্থী কি অনলাইন ক্লাস করতে পারছে? যারা ক্লাস করতে পারছে না তাদের জন্য কোন ব্যবস্থা রয়েছে কি?
আনিসুর রহমান: বাংলাদেশ প্রযুক্তির দিক থেকে অনেকটা উন্নত। তবুও কিছু স্বল্পতা এখনও কাটিয়ে উঠতে পারেনি। দেশের প্রায় সকল জায়গায় বিদ্যুৎ, যোগাযোগ ব্যবস্থা, অন্যান্য অনেক সুবিধা থাকলেও অনেক অঞ্চলে এখনও নেটওয়ার্ক এর সমস্যা রয়েছে। আর এখন সবাই বাসায় অবস্থান করছে, অবসরে ইন্টারনেট ব্যবহার বৃদ্ধি পেয়েছে, নেটওয়ার্কের অধিগম্যতা হ্রাস পাচ্ছে ফলে নেটওয়ার্ক এর সুবিধা সকলে সমানভাবে পাচ্ছে না। তবে যারা অনলাইন ক্লাস করতে পারছে না তারা তাদের বন্ধু-বান্ধবের কাছ থেকে তা সংগ্রহ করতে পারে। ইচ্ছা শক্তির সর্বোচ্চ ব্যবহার প্রয়োজন। আমরা শিক্ষকরা আছি তাদের যেকোনো সহযোগীতা করতে। তারা যেন পরবর্তীতে ক্লাসের সকল কার্যক্রম দেখতে পারে সে জন্য রেকর্ডিং, শিটসহ অন্যান্য ব্যবস্থা রয়েছে।

দ্যা ডেইলি ক্যাম্পাস: সাধারণ মানুষের জন্য আপনার কোন বার্তা রয়েছে কি?
আনিসুর রহমান: চরম এই সংকটে আপনারা সকলে নিজ নিজ বাসায় অবস্থান করুন। সতর্ক থাকুন। মানবিক আচরণ করুন। সরকার আমাদের ভালোর জন্য অনেক পদক্ষেপ নিচ্ছেন যেন আমরা সংক্রমিত না হই,আসুন সকলে তা মেনে চলি। দেশ আমাদের তাই আমাদের উচিত দেশকে সুস্থ রাখা।

দ্যা ডেইলি ক্যাম্পাস: আমাদের সময় দেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ।
আনিসুর রহমান: দ্যা ডেইলি ক্যাম্পাসকেও ধন্যবাদ।


সর্বশেষ সংবাদ