প্রশ্নোত্তরে মাহে রমজান, দ্বিতীয় পর্ব

  © টিডিসি ফটো

প্রাণঘাতী নভেল করোনাভাইরাসের ভয়াবহ পরিস্থিতিতে দেশে পবিত্র রমজান মাসের তৃতীয় রোজা চলছে। একজন রোজাদারের সিয়াম সাধনাকে আরো সুন্দর ও পরিপূর্ণ করতে দ্যা ডেইলি ক্যাম্পাসের পক্ষ থেকে আপনার মনে জাগ্রত হওয়া রমজান নিয়ে নানা প্রশ্নের সমাধান নিয়ে হাজির হয়েছে বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ হযরত মাওলানা আবু রুফাইদাহ রফিক। সাক্ষাৎকার নিয়েছেন আবদুর রহমান—

দ্যা ডেইলি ক্যাম্পাস: সিয়াম পালনরত অবস্থায় রক্ত নিলে রোজা ভেঙ্গে যাবে?
রুফাইদাহ রফিক: আলহামদুলিল্লাহ। ওয়াস সালাতু ওয়াস সালামু আলা রাসুলিল্লাহ। শুরুতেই সবাইকে পবিত্র মাহে রমজানের শুভেচ্ছা। একইসঙ্গে দ্যা ডেইলি ক্যাম্পাসকেও এমন আয়োজন করার জন্য ধন্যবাদ জানাই। সিয়াম পালনরত অবস্থায় রক্ত নিলে রোজা ভেঙে যাবে। রক্ত নেওয়া আর খাদ্য গ্রহণ একই বিষয়। ইবনে আব্বাস রা. বলেন, শরীরে কোনো কিছু প্রবেশ করার মাধ্যমে সওম ভঙ্গ হয়, কিন্তু শরীর থেকে কিছু বের হয়ে গেলে সওম ভঙ্গ হয়না। (বুখারী, কিতাবুস সওম)।

দ্যা ডেইলি ক্যাম্পাস: ডায়াবেটিক রোগীর জন্য রোজা অবস্থায় ইনসুলিন ব্যবহার বৈধ কিনা? 
রুফাইদাহ রফিক: সিয়াম পালনরত অবস্থায় ইনসুলিন না নিয়ে সাহরি ও ইফতারের সময় নেওয়ার চেষ্টা করতে হবে। কিন্তু শারীরিক অবনতির কারণে যদি নিতেই হয়, তবে সওম ভঙ্গ হবে এবং পরবর্তীতে কাজা করতে হবে।

দ্যা ডেইলি ক্যাম্পাস: রোজা অবস্থায় এক্সেরে করালে রোজা ভাঙ্গবে কি না?
রুফাইদাহ রফিক: রোজা অবস্থায় এক্সরে করালে রোযা ভঙ্গ হবে না, কারণ এতে পেটে বা মস্তিষ্কে কিছু প্রবেশ করেনা।

দ্যা ডেইলি ক্যাম্পাস: রমজান মাসে সাওম পালনের উদ্দেশ্যে ট্যাবলেট খেয়ে মহিলাদের পিরিয়ড বন্ধ রাখা জায়েজ আছে কিনা?
রুফাইদাহ রফিক: না, এরকম কিছু করা হারাম। কারণ এতে আল্লাহর দেওয়া বিধানের সাথে একরকম তামাশা করা হয়। তাছাড়া এটা জায়েজ হলে ঋতু অবস্থায় সওম কাজা করার বিধান না দিয়ে ঔষধ সেবন করে সুস্থ হওয়ার তাকিদই দেওয়া হত।

দ্যা ডেইলি ক্যাম্পাস: কানে, চোখে বা নাকে ড্রপ ব্যবহারে রোজা ভঙ্গ হবে কি না?
রুফাইদাহ রফিক: হাসান বসরি (র.) বলেন, ড্রপ খাদ্যনালীতে পৌঁছে গেলে সওম কাজা করতে হবে।(বুখারী ৩০/২৮)। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, (ওজুর সময়) নাকে ভালোভাবে পানি পৌঁছাও, যদি রোজাদার না হও। (আবু দাউদ, কিতাবুস সওম)। এতে বুঝা গেল নাক দিয়ে ভেতরে পানি চলে গেলে সওম নষ্ট হবে। সুতরাং ড্রপের ক্ষেত্রেও একই হুকুম।

দ্যা ডেইলি ক্যাম্পাস: আল্ট্রাসনোগ্রাম করলে রোজা ভাঙ্গবে?
রুফাইদাহ রফিক: আল্ট্রাসনোগ্রাম করলে সওম ভঙ্গ হবে না, কারণ এতে পেটে বা মস্তিষ্কে খাবার/ঔষধ প্রবেশ করেনা।

দ্যা ডেইলি ক্যাম্পাস: রোজা রাখা অবস্থায় কোন রোগীকে রক্ত দান করা যাবে?
রুফাইদাহ রফিক: রোজাদার ব্যক্তি অন্যকে রক্ত দিলে সওম নষ্ট হবে না। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সিয়াম অবস্থায় শিঙা নিয়েছিলেন (বুখারী)। কিন্তু এতে দুর্বলতা দেখা দেওয়ার আশংকা থাকলে না দেওয়া উত্তম।

দ্যা ডেইলি ক্যাম্পাস: আতর, সুগন্ধি ব্যবহার ও গ্রাণ নিলে রোজা ভাঙ্গবে?
রুফাইদাহ রফিক: আতর, সুগন্ধি ব্যবহারে সওম ভঙ্গ হবেনা, তবে সাবধানে ব্যবহার করতে হবে, যেন এর নির্যাস পেটে না যায়। এ জন্য আগর বাতি কিংবা স্প্রে জাতীয় সুগন্ধি ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে।

দ্যা ডেইলি ক্যাম্পাস: অক্সিজেন গ্যাস ব্যবহারে রোজা ভঙ্গ হবে?
রুফাইদাহ রফিক: ঔষধ ব্যবহৃত অক্সিজেন ব্যবহারে সওম ভঙ্গ হবে, কিন্তু শুধু বাতাসের অক্সিজেন ব্যবহারে সওম ভঙ্গ হবেনা।

দ্যা ডেইলি ক্যাম্পাস- রোজা অবস্থায় স্যালাইন বা ইঞ্জেকশন নিলে কি রোজা ভঙ্গ হবে?
রুফাইদাহ রফিক: ইনসুলিন নিলে যে কারণে সওম ভঙ্গ হবে, একই কারণে ইনজেকশন নিলেও সওম ভঙ্গ হবে। আমাদের কে অব্যশই মনে রাখতে হবে, সিয়াম অবস্থায় যে কোনো চিকিৎসা পদ্ধতি গ্রহণের ক্ষেত্রে দেখতে হবে, ঔষধ শরীরে প্রবেশ করে কিনা, যদি করে, তবে সওম ভঙ্গ হবে। তবে আমাদেরকে অবশ্যই চেষ্টা করতে হবে, রমজান মাসে দিনের বেলায় যে কোনো চিকিৎসা পদ্ধতি গ্রহণ করা থেকে বিরত থাকা। যেমন সওম অবস্থায় শিঙা লাগানো জায়েজ হলেও ইবনে ওমর (রা.) রমজান মাসে রাতের বেলায় শিঙ নিতেন।

দ্যা ডেইলি ক্যাম্পাস: আমাদের সময় দেওয়ার জন্য ধন্যবাদ।
রুফাইদাহ রফিক: দ্যা ডেইলি ক্যাম্পাসকেও ধন্যবাদ।


সর্বশেষ সংবাদ