সাক্ষাৎকারে বেরোবি ছাত্রলীগ সভাপতি

ছাত্র সংসদ নির্বাচন নেতৃত্বের সংকট দূর করবে

আবু মোন্নাফ আল কিবরিয়া (তুষার)
আবু মোন্নাফ আল কিবরিয়া (তুষার)

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে আলোর মুখ দেখতে শুরু করেছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সরব তৎপরতা দৃশ্যমান। ডাকসু নির্বাচনকে কেন্দ্র করে সারাদেশের প্রায় সকল ক্যাম্পাসে চলছে নানা রকম জল্পনা কল্পনা। এরই ধারাবহিকতায় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়েও চলছে নানরকম আলোচনা। ছাত্র সংসদের নির্বাচন সংশ্লিষ্ট বিভিন্ন দিক নিয়ে দ্যা ডেইলি ক্যাম্পাসের সাথে কথা বলেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি আবু মোন্নাফ আল কিবরিয়া (তুষার) । সাক্ষাৎকার নিয়েছেন বেরোবি প্রতিনিধি- সৌম্য সরকার

দ্যা ডেইলি ক্যাম্পাস: ছাত্র সংসদ নির্বাচন নিয়ে আপনার ভাবনা কি?

তুষার: ছাত্র সংসদ নিয়ে আমার দলীয় এবং ব্যক্তিগতভাবে অনেক ভাবনা আছে। আমি মনে করি ছাত্র সংসদ নির্বাচনের মাধ্যমে যোগ্য নেতৃত্ব গড়ে তোলা সম্ভব হয়। ছাত্রত্ব থাকাকালীন যদি নেতৃত্ব গড়ে তোলা যায় তাহলে দেশে যে নেতৃত্বের সংকট দেখা দিচ্ছে এটা আর দেখা দিবেনা। আগে যেমন নিয়মিত ছাত্র সংসদ নির্বাচন হতো তেমন যোগ্য নেতৃত্বও গড়ে উঠতো। মাঝখানে ছাত্রসংসদ না থাকায় যোগ্য নেতৃত্বের চরম সংকট দেখা দিয়েছে।

দ্যা ডেইলি ক্যাম্পাস: ছাত্র সংসদ না থাকায় সাধারণ শিক্ষার্থীদের অধিকার আদায়ে কোনো ধরণের সমস্যা হচ্ছে কি? 

তুষার: সামগ্রিক অর্থে কিছু সমস্যা তো থাকবেই। তবে ছাত্র সংসদ না থাকলেও সাধারণ শিক্ষার্থীদের যৌক্তিক দাবী আদায়ে ছাত্রলীগ সবসময় পাশে ছিলো এখনো আছে সামনেও থাকবে। বিগত দিনগুলোতে বিভিন্ন দাবী আদায়ে ছাত্র সংসদের মতো ছাত্রলীগও পাশে থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। কিন্তু ছাত্রলীগ একটা দলীয় ছাত্রসংগঠন হওয়ায় এখানে সবাই আসতে দ্বিধাবোধ করে। এক্ষেত্রে ছাত্র সংসদ হলে সকল শিক্ষার্থীদের অংশগ্রহণ থাকবে এবং বিভিন্ন দাবী আদায়ে সুবিধা হবে।

দ্যা ডেইলি ক্যাম্পাস: বর্তমান সময়ে ক্যাম্পাসগুলোতে ছাত্রসংসদ নির্বাচন হওয়ার মতো পরিবেশ আছে কিনা ?

তুষার: ছাত্র সংসদ নির্বাচন হওয়ার মতো যথেষ্ট পরিবেশ আছে। অন্য কোন ক্যাম্পাসে কি আছে জানিনা তবে আমার ক্যাম্পাসে আছে। বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা আবারো ক্ষমতায় আসায় পরিবেশ অত্যন্ত ভালো হয়ে গেছে। এখন ক্যাম্পাসগুলোতে সকল ছাত্রসংগঠনের সহাবস্থান আছে। ছাত্রলীগ কোথাও আধিপত্য খাটায়নি। গণতন্ত্র ফিরিয়ে আনা হয়েছে। এতে পরিবেশের ব্যপারে কোন আপত্তি নেই।

দ্যা ডেইলি ক্যাম্পাস: ছাত্র সংসদ নির্বাচনে প্রতিটি রাজনৈতিক দলের ছাত্র সংগঠনগুলোর অংশগ্রহণের ব্যাপারে আপনার মতামত কি?

তুষার: ছাত্র সংসদ হলো ছাত্রদের বৃহৎ একটা সংগঠন। যেখানে সকল দল এবং মতের শিক্ষার্থীদের অংশগ্রহণ থাকবে। মৌলবাদী সংগঠন শিবির ছাত্র সংসদের নির্বাচনে আসতে পারবেনা। তবে অন্যান্য সংগঠনগুলোর যদি অবস্থান থাকে তবে তারাও প্রতিনিধি দিতে পারবে। প্রতিটি দল তবে মৌলবাদি সংগঠনগুলো বাদে সবাই অংশগ্রহণ করবে এবং তারা নির্বিঘ্নে তাদের কার্যক্রম পরিচালনা করবে বলে মনে করি।

দ্যা ডেইলি ক্যাম্পাস: বেরোবিতে ছাত্র সংসদ নির্বাচন নিয়ে আপনার ভাবনা কি?

তুষার: বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় নতুন ক্যাম্পাস। প্রতিষ্ঠালগ্ন থেকেই এখানে সকল ছাত্রসংগঠন আছে। তারা অবাধভাবে তাদের বিভিন্ন কর্মসূচী পালন করে আসছে। এখানে যদি ছাত্র সংসদ নির্বাচন হয় তাহলে এখানেও যোগ্য নেতৃত্ব গড়ে উঠবে। উত্তরবঙ্গে যোগ্য নেতৃত্ব গড়ে তুলতে ছাত্র সংসদ নির্বচনের কোন বিকল্প নেই।

দ্যা ডেইলি ক্যাম্পাস: বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচনের ব্যপারে বেরোবি শাখা ছাত্রলীগের ভূমিকা কি?

তুষার: বিশ্ববিদ্যালয় প্রসাশন উদ্যোগ নিলে ছাত্রলীগ পাশে থাকবে। শাখা ছাত্রলীগের পক্ষ থেকে উপাচার্য এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে গেছিলাম তারা এ ব্যপারে কোন কিছুই জানায়নি। তবে যদি কখনো এ ব্যপারে কোন সিদ্ধান্ত আসে তবে ছাত্রলীগ তা গ্রহণ করবে এবং সর্বাত্মক সহযোগীতা করবে।

দ্যা ডেইলি ক্যাম্পাস: ধন্যবাদ আপনাকে।

তুষার: আপনাকেও ধন্যবাদ। 


সর্বশেষ সংবাদ