‘আগামী নির্বাচনে জয়ীদের কাছে প্রত্যাশাটা অনেক বেশি’

তাবিউর রহমান প্রধান
তাবিউর রহমান প্রধান  © ফাইল ছবি

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন আর মাত্র চারদিন বাকি। নির্বাচনী ভাবনা এবং প্রত্যাশা নিয়ে রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক এবং বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক তাবিউর রহমান প্রধানের সঙ্গে কথা হয় দ্যা ডেইলী ক্যাম্পাসের। সাক্ষাৎকার নিয়েছেন-বেরোবি প্রতিনিধি সৌম্য সরকার

দ্যা ডেইলি ক্যাম্পাস: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন কেমন হবে বলে মনে করেন?

তাবিউর রহমান প্রধান: একটি গণতান্ত্রিক দেশের অন্যতম পূর্বশর্ত হলো সুষ্ঠু নির্বাচন। দেশে বর্তমানে যা অবস্থা বিরাজমান তাতে আমরা বলতেই পারি সুষ্ঠু ও সুন্দরভাবে নির্বাচন অনুষ্ঠিত হবে।

দ্যা ডেইলি ক্যাম্পাস: নির্বাচিত আগামী সংসদ কেমন হবে?

তাবিউর রহমান প্রধান: নির্বাচন নিয়ে একটা সংকট দেখা দিলেও শেষ পর্যন্ত সকল দলের অংশগ্রহণে বাংলাদেশে একটা অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। তাই আমরা বলতেই পারি আগামী সংসদ অনেক কার্যকর হবে।

দ্যা ডেইলি ক্যাম্পাস: যারা নির্বাচিত হবে তাদের কাছে প্রত্যাশা কী?

তাবিউর রহমান প্রধান: যারা জনগণের ভোটে নির্বাচিত হবেন তাদের কাছে প্রত্যাশাটা অনেক বেশি হবে। কারণ উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশ বর্তমানে শক্ত অবস্থানে। উন্নয়নের ধারা বজায় রাখতে হলে নবনির্বাচিত সংসদ সদস্যদের নিজ নিজ জায়গা থেকে সক্রিয় ভূমিকা পালন করতে হবে। বিশেষ করে, দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষার ক্ষেত্রে দেশকে একটি অসাম্প্রদায়িক রাষ্ট্র হিসেবে গড়ে তুলতে হবে, যেখানে সংসদ সদস্যদের ভূমিকা থাকবে অন্যতম।

দ্যা ডেইলি ক্যাম্পাস: নতুন সরকারের কাছে প্রত্যাশা কী?

তাবিউর রহমান প্রধান: প্রত্যাশা হলো দেশের সার্বিক উন্নয়নের ক্ষেত্রে সারাদেশে সুষম বন্টন। কোন এলাকাকে বিশেষ প্রাধান্য না দিয়ে দেশের সকল অঞ্চলকে উন্নয়নের আওতায় আনতে হবে। তাহলে খুব অল্প সময়ের মধ্যে এ দেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করা সম্ভব।

দ্যা ডেইলি ক্যাম্পাস: বিশ্ববিদ্যালয়ের একজন তরুণ শিক্ষক হিসেবে তরুণ ভোটারদের জন্য আপনার পরামর্শ কি?

তাবিউর রহমান প্রধান: একজন তরুণ শিক্ষক হিসেবে আমার যে প্রত্যাশা কিংবা তরুণ ভোটারদের প্রতি যে পরামর্শ তা হলো- আমাদের পূর্বপুরুষরা আমাদের দেশ স্বাধীন করেছেন এবং সেটাকে রক্ষার দায়িত্ব আমাদের। এজন্য আসন্ন নির্বাচনে আমরা এমন প্রার্থীকে ভোট দিয়ে নির্বাচিত করবো যারা অসাম্প্রদায়িক, দুর্নীতিমুক্ত ও জঙ্গিবাদ-সন্ত্রাসবিহীন রাষ্ট্রব্যবস্থা গড়ে তুলতে এবং স্বাধীনতার পক্ষে কাজ করতে সমর্থ হবেন।

দ্যা ডেইলি ক্যাম্পাস: ধন্যবাদ আপনাকে।

তাবিউর রহমান প্রধান: আপনকেও ধন্যবাদ।


সর্বশেষ সংবাদ