শিক্ষক সমাজের ভাবনা

‘সবার প্রত্যাশা একটি সুষ্ঠু এবং স্বচ্ছ নির্বাচন’

  © টিডিসি ফটো

দরজায় কড়া নাড়ছে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। এ নির্বাচনে সব দল অংশ নিচ্ছে। ইতোমধ্যে আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল তাদের নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছে। দিয়েছে নানা প্রতিশ্রুতি।

এ নির্বাচনকে কেন্দ্র করে দেশের সাধারণ নাগরিকদের মতো অধীর আগ্রহে রয়েছে শিক্ষক সমাজও। তারা চাই সব দল ও মতের অংশগ্রহণের মধ্যে দিয়ে একটি অবাধ, সুষ্ঠু এবং গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠিত হোক এবং একটি গণতান্ত্রিক সরকার ক্ষমতায় আসুক।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) পালি ও বুড্ডিস্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. সুকোমল বড়ুয়া বলেন, সবার মতো শিক্ষক, বুদ্ধিজীবী এবং সুশীল সমাজও চাই দেশে সুষ্ঠু এবং স্বচ্ছ নির্বাচনের মধ্য দিয়ে একটি গণতান্ত্রিক দল সরকার গঠন করবে। যেখানে জনকল্যাণমূলক সকল কাজে তারা অংশ গ্রহণ করবে।

তিনি বলেন, দেশতো সবার। আমরাও দেশের নাগরিক, যারা নির্বাচনে দাঁড়িয়েছে তারাও দেশের নাগরিক আর যারা সরকার গঠন করবে তারাও দেশের নাগরিক। আমাদের সবার মাঝে দেশপ্রেমের চেতনাটা থাকা দরকার। যাতে একটি সুন্দর, নিরপেক্ষ এবং সুষ্ঠু নির্বাচনের মধ্যে দিয়ে একটি গণতান্ত্রিক দল সরকার গঠন করবে।

তিনি আরও বলেন, এবার দেশের সব রাজনৈতিক দল ও মতের অংশগ্রহণে একটি অংশগ্রহণমূলক নির্বাচন হচ্ছে। তাই গ্রামে-গঞ্জ থেকে শুরু করে সবখানে সবার প্রত্যাশা একটি সুষ্ঠু এবং স্বচ্ছ নির্বাচন হবে। সবারই এটা দীর্ঘদিনের প্রত্যাশা। এ প্রত্যাশা পূরণ হবে কিনা তা নিয়ে সবার মধ্যে ব্যাকুলতা এবং অধীর আগ্রহ রয়েছে।

অধ্যাপক ড. সুকোমল বড়ুয়া বলেন, সামগ্রিকভাবে দেশে অনেক উন্নতি হয়েছে। কিন্তু অনেক ক্ষেত্রে প্রশ্নবোধক চিহ্ন তৈরি হয়েছে। যেসব জায়গাতে আমরা পৌঁছাতে পারিনি। এটা আমাদের জন্য দুর্ভাগ্য। যেমন-গণতন্ত্রের স্বাধীনতা, বাক স্বাধীনতা এসব ক্ষেত্রে এখনও অসম্পন্ন। এসব থাকা উচিত না। নির্বাচনকে কেন্দ্র করে অনেকেই আতঙ্ক ও ভয়তীতির মধ্যে রয়েছে। কিন্তু নির্বাচনেতো সবাই আনন্দ ও উৎসবমূলক পরিবেশে অংশগ্রহণ করবে।


সর্বশেষ সংবাদ