স্মার্টফোন স্ক্রিনে হাঁচি কাশি দিয়ে ৬০ সেকেন্ডে করোনা পরীক্ষা

স্মার্টফোন স্ক্রিনে হাঁচি কাশি দিয়ে ৬০ সেকেন্ডে করোনা পরীক্ষা
স্মার্টফোন স্ক্রিনে হাঁচি কাশি দিয়ে ৬০ সেকেন্ডে করোনা পরীক্ষা

প্রাণঘাতী করোনাভাইরাসের পরীক্ষা আপনি নিজেই করতে পারবেন। তার জন্য প্রয়োজন হবে একটি স্মার্টফোন। এর স্ক্রিনের ওপর হাঁচি কাশি দেয়ার ৬০ সেকেন্ডের মধ্যেই আপনি জেনে যাবেন করোনা পজেটিভ নাকি নেগেটিভ— এমনটাই জানিয়েছেন যুক্তরাষ্ট্রের একদল গবেষক। আগামী তিন মাসের মধ্যেই গবেষক দলটি এই প্রযুক্তি আনার কথা জানিয়েছে বলে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম মেট্রো।

এই প্রযুক্তি উদ্ভাবনের প্রকল্প প্রধান হিসেবে কাজ করছেন যুক্তরাষ্ট্রের ইউটা বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ার অধ্যাপক মাসউদ তাবিব-আজর। তিনি আন্তর্জাতিক গণমাধ্যমকে জানিয়েছেন, মশা থেকে ছড়ানো জিকা ভাইরাস শনাক্ত করার জন্য এক বছর আগে এই প্রকল্পটি নিয়ে কাজ শুরু করা হয়েছে। তবে করোনাভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ায় এখন তা কোভিড-১৯ আক্রান্তদের শনাক্ত করার জন্য কাজ করা হচ্ছে।

তিনি আরও জানান, করোনাভাইরাস শনাক্ত করার জন্য এক ধরনের সস্তা সেন্সর ব্যবহার করা হবে যার মূল্য আনুমানিক ৪৫ ইউরো হতে পারে। এই সেন্সরটি পুনরায় ব্যবহারযোগ্য। এক্ষেত্রে ব্যবহারকারীদের কেবলমাত্র তার ফোনের চার্জিং পোর্টে সেন্সরটি প্লাগ করতে হবে এবং সহায়ক অ্যাপ্লিকেশনটি চালু করতে হবে। এরপর সেন্সরের ওপর লালার একটি মাইক্রোস্কোপিক কণা রাখলেই তা এক মিনিটে করোনা শনাক্ত করতে সক্ষম হবে।

অধ্যাপক তাবিব-আজর বলেন, নীতিগতভাবে আমরা এই ডিভাইসগুলো প্রত্যেকের হাতে পৌঁছাতে চাই। একবার আমরা স্বল্পব্যয়ে বড় আকারের উৎপাদন করতে পারলে অন্য যে কোনো জিনিসের মতো মানুষ এটি তাদের কাছে রাখতে চাইবে। জানা গেছে, আগামী জুলাই মাসে এই ডিভাইসটির চার সপ্তাহের ক্লিনিক্যাল পরীক্ষা শেষে আগস্ট মাসে ব্যবহারের জন্য বাজারে ছাড়া হতে পারে।


সর্বশেষ সংবাদ